ঢেলে সাজবে আলিপুর চিড়িয়াখানা, অবশেষে চুক্তি স্বাক্ষর হল প্রাগের চিড়িয়াখানার সঙ্গে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে আলিপুর চিড়িয়াখানা আধুনিকীকরণের পথে। এমনকি রাজ্য বন দফতরও এ ব্যাপারে চুক্তি সই করে ফেলল চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গেও।

মূলত অনেক দিন থেকেই সরকারের ভাবনা চিন্তায় ছিল ব্রিটিশ আমলে তৈরি চিড়িয়াখানাকে ঢেলে সাজানোর বিষয়টি। মমতা বন্দ্যোপাধ্যায় জ্যোতিপ্রিয় মল্লিককেই বনমন্ত্রী করেন তৃতীয় বার ক্ষমতায় আসার পর। তার পরেই বিভিন্ন দেশের চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা শুরু হয় চিড়িয়াখানার আধুনিকীকরণ এর বিষয়টি নিয়ে। বন দফতর সূত্রে খবর, বন দফতরের কর্তা ও আধিকারিকদেরও পছন্দ হয় এমনকি প্রাগের চিড়িয়াখানার পরিকাঠামো ও বন্যপ্রাণ বৈচিত্র দেখেও। এদিকে বনমন্ত্রীও আধিকারিকদের সবুজ সংকেত দেন পরিকাঠামোগত আধুনিকীকরণ নিয়ে প্রাগের প্রস্তাব দেখে। তার পরেই সিদ্ধান্ত নেওয়া হয় চুক্তি স্বাক্ষর-এর।

দেশের সবচেয়ে পুরনো চিড়িয়াখানা রয়েছে দক্ষিণ কলকাতার আলিপুরে ৪৬.৫ একর এলাকা নিয়ে। দর্শকদের জন্য এটি খোলা হয় ১৮৭৫ সালে। ৮০ কোটি টাকা খরচ করা হবে এর আধুনিকীকরণের কাজে। প্রযুক্তিকে কাজে লাগিয়ে যে ভাবে প্রাগ চিড়িয়াখানাকে আধুনিক করে তোলা হয়েছে, আলিপুর চিড়িয়াখানাকে বদলানো হবে সে ভাবেই। তবে প্রযুক্তির ব্যবহারে বন্যপ্রাণীদের যাতে কোনও রকম অসুবিধা না হয়,খেয়াল রাখা হচ্ছে সে বিষয়েও। এদিকে বন দফতরের এক কর্তা জানিয়েছেন বন্যপ্রাণী আদান-প্রদান নিয়েও দুই চিড়িয়াখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা ফলপ্রসূ হয়েছে বলেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *