তবে কি পাক যোগ ব্রিটেনে ভারতীয় হাইকমিশনে হামলার পেছনে ? খতিয়ে দেখতে জেলেই NIA-এর জেরা অমৃতপালকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লন্ডনের ভারতীয় হাইকমিশনে খালিস্তানি আক্রমণের ঘটনায় এবার অসমের ডিব্রুগড়ে জেলেই অমৃতপাল ও তার ৯ সহযোগীকে জেরা করলো NIA। ১৯ মার্চ ব্রিটেনে ভারতীয় হাইকমিশনে হামলা চালিয়ে ভারতের জাতীয় পতাকা নামিয়ে দেয় খালিস্তানি সমর্থকদের একটি দল। দেশজুড়ে নিন্দার ঝড় বয়ে যায় সেই ভিডিও সমাজ মাধ্যমে ছড়িয়ে পড়তেই । ঘটনার তীব্র নিন্দা জানায় এমনকি ভারতও।

এই ঘটনার তদন্তে নেমে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি জেরা করেছে ওয়ারিস পাঞ্জাব দে’র প্রধান অমৃতপাল সিং সহ নয় সহযোগীকে । লন্ডনের বিক্ষোভের বিষয়ে সামনে আসে পাক যোগ। এরপরই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এনআইএ-কে এই বিষয়ে একটি FIR দায়ের করার নির্দেশ দেয় । UAPA-এর অধীনে দিল্লি পুলিশ একটি এফআইআর দায়ের করে। পরে তদন্তভার হস্তান্তর করা হয় NIA কে।

সূত্রে খবর এবার এই ঘটনায় অমৃতপাল ও তার ঘনিষ্ঠ সহযোগীদের জেরা করে NIA। গত মাসে NIA লন্ডনে একটি টিম পাঠিয়ে সংগ্রহ করে হামলার সিসিটিভি ফুটেজ , সোমবার এই সংক্রান্ত পাঁচটি ভিডিও প্রকাশ করে, সাধারণ জনগণকেও NIA হাইকমিশন ভাঙচুরের চেষ্টাকারী ব্যক্তিদের শনাক্ত করতে সাহায্য করতে আবেদন করেছে । এনআইএ দল লন্ডনে যাওয়ার আগে অমৃতপাল ও তার সহযোগীদের জিজ্ঞাসাবাদ করেছিল। এপ্রসঙ্গে এক শীর্ষ প্রশাসনিক কর্তা জানিয়েছেন, “ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করার পরে, এনআইএ দিল্লির একটি আদালতের অনুমতি চায় অমৃতপালকে জেরার জন্য। আদলত চার দিনের জন্য জিজ্ঞাসাবাদ করার অনুমতি দেয়”।

এনআইএ ঘটনার পাঁচটি ভিডিও প্রকাশ করেছে তার অফিসিয়াল ওয়েবসাইটে, সেই সঙ্গে লিঙ্কটি শেয়ার করা হয়েছে টুইটার অ্যাকাউন্টে । এই বিষয়ে আরও বিস্তারিত তথ্য জানতে চেয়ে পরিচয় গোপন রাখার শর্তে NIA একটি আবেদনও করেছে সাধারণের কাছে। বিক্ষোভ চলাকালীন, হাইকমিশনের এক কর্মী অভিযোগ করেছিলেন তার ওপর হামলা চালায় বিক্ষোভকারীরা। বিক্ষোভকারীরা চেষ্টা করেন তেরঙ্গা নামানোরও। তাতে বাঁধা দেওয়ায় তাকে টার্গেট করা হয়। পাশাপাশি তিনি জানিয়েছেন হাইমিশনের সম্পত্তির “ব্যাপক ক্ষতি” হয়েছে সেদিনের ঘটনায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *