তিলেতিলে শেষ কোমরের অসহ্য ব্যথার যন্ত্রণায়! জানুন, ঘরোয়া চিকিত্‍সার কিছু উপায়

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কোথাও যেন কোনো শান্তি নেই উঠতে, বসতে এমনকি ঘুমাতে গিয়েও! অসহ্য কোমর ব্যথার যন্ত্রণা শেষ করে দিচ্ছে যেন তিলেতিল করে! কমবেশি অনেকেই ভুগছেন এরকম অবস্থায় । এমনকি অনেকের অভ্যাস রয়েছে বাড়িতে কিংবা অফিসে দীর্ঘ সময় ধরে বসে কাজ করার। আর এটিকে দেখা হচ্ছে কোমর ব্যথার অন্যতম কারণ হিসেবেই।তাছাড়া কোমরে ব্যথা হতে পারে বিভিন্ন কারণে। যেমন মেরুদণ্ডে টিউমার ও ইনফেকশন জনিত কারণ। এদিকে কোমরে ব্যথা হওয়ার প্রবল সম্ভাবনা থাকে মাংসপেশি শক্ত হয়ে গেলে বা মাংসপেশি দুর্বল হয়ে পড়লে বা শরীরের ওজন বেড়ে যাওয়ার কারণে,আবার একটানা হাঁটলে বা দাঁড়িয়ে থাকলে কিংবা কোলে কিছু বহন করলেও।

কোমর ব্যথা থেকে দূরে থাকবেন যে উপায়ে : পরিহার করতে হবে নির্দিষ্ট কোনও স্থানে দীৰ্ঘ সময় ধরে বসে থাকার অভ্যাস। উঠে পড়ুন খানিক সময় পরপর। ফোনে বসে কথা না বলে কথা বলুন হেঁটে হেঁটে। কোমর ভাঁজ করে হালকা শরীরচর্চাও করে নিতে পারেন। বর্জন করুন মাটিতে বসে, ম্যাট্রেস বা ফোমের বিছানায় বসে বা শুয়ে কাজ করার অভ্যাস থেকে থাকলে।

ঘরোয়া চিকিত্‍সার কিছু উপায় : কোমরের ব্যথার যন্ত্রণা থেকে ধীরে ধীরে মুক্তি মিলবে ক্যালসিয়াম ম্যাগনেশিয়াম জাতীয় খাবার যেমন দুধ, ঘি, পনির, ফল, শাকসবজি, বাদাম এসব খেলে।

সেঁক : কোমরের যে স্থানে ব্যথা অনুভূত হয় সেখানে সেঁক দিন। তাতে যন্ত্রণা কিছুটা উপশম হবে।

আদা :আদাতে থাকে প্রচুর পরিমাণে পটাশিয়াম। কোমরের ব্যথা থেকে উপশম মিলবে নিয়ম করে রোজ আদা খেলে।

হলুদ : নিয়ম করে দুধের সঙ্গে হলুদ খেলে কোমরের ব্যথার যন্ত্রণা কমে।

মেথি বীজ : গুড়াঁ দুধের সঙ্গে মেথি বীজের মিশ্রণ তৈরি করে ব্যথার জায়গায় ম্যাসাজ করলে উপকার পাবেন।

লেবুর শরবত : কোমরের যন্ত্রণা উপশমে খুবই কাজ করে লেবুতে থাকা ভিটামিন সি।

অ্যালোভেরা : রোজ অ্যালোভেরা শরবত খেলে উপশম মিলবে কোমরের ব্যথা থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *