দুটি বিশাল গ্রহের সন্ধান মিলল ১৫০ আলোকবর্ষ দূরে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার নাসা সন্ধান দেবে হাজারেরও বেশি অজানা গ্রহের৷ ২০১৮ সালের ১৮ এপ্রিল নাসা লঞ্চ করেছিল গ্রহ অনুসন্ধানকারী যন্ত্র , TESS (Transiting Exoplanet Survey Satellite)৷ যেটিতে SpaceX Falcon 9 রকেট সহয়তা করেছিল ৷ সম্প্রতি, একটি আনুমানিক ধারণা সামনে আনেন TESS গবেষকরা৷ তাঁরা জানান, দুই বছরের বেশি সময় ধরে চলা মিশনে ডিভাইসটির (TESS) মাধ্যমে খোঁজ পাওয়ার সম্ভবনা রয়েছে দশ হাজারের বেশি গ্রহের৷

খবরটি সামনে আসার পর থেকেই সাধারণ মানুষ এই বিষয়টি নিয়ে বেশ কৌতহলী হয়ে ওঠে৷ আর এরই মধ্যেই বিজ্ঞানীরা দুটি বড় গ্রহের খোঁজ পেলেন। পৃথিবী থেকে ১৫০ আলোকবর্ষ দূরে অপর এক সৌরজগতে এই দুটি বড় গ্রহের সন্ধান পাওয়া গিয়েছে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন ।বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই আবিষ্কার এক যুগান্তকারী আবিষ্কার। তবে আবিষ্কার হওয়া এই নতুন গ্রহগুলিকে নিয়ে মহাকাশ বিজ্ঞানীরা আরও পরীক্ষা নিরীক্ষা চালাতে চান । কারণ এই আবিষ্কারের ফলে আগামিদিনে আরও নতুন নতুন দিগন্ত খুলে যেতে পারে।আবিষ্কার হওয়া গ্রহকে দুটিকে পরীক্ষা করে মহাকাশ বিজ্ঞানীরা জানাচ্ছেন, আয়তনে প্রায় এগুলি বৃহস্পতি’র সমান। শুধু তাই নয়, ওই দুই গ্রহ নিয়ে গবেষণায় বিজ্ঞানীরা প্রাণের অস্তিত্বও মিলতে পারে বলে মনে করছেন। সম্প্রতি অ্যাস্ট্রোনমিক্যাল জার্নালে এই সংক্রান্ত একটি গবেষণাপত্রও প্রকাশিত হয়েছে।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ব্রিটেন, আমেরিকাসহ বেশ কয়েকটি দেশের সংস্থা ও বিশ্ববিদ্যালয়ের গবেষকরা মিলে ব্যাপক গবেষণা চালান নতুন আবিষ্কৃত গ্রহ দুটি নিয়ে। গবেষণাপত্রের প্রধান লেখক অস্ট্রেলীয় জ্যোতির্বিজ্ঞানী স্টিফেন কেন জানিয়েছেন, পৃথিবীতে প্রাণের অস্তিত্বের ক্ষেত্রেও সৌরজগতের অন্যান্য গ্রহ-নক্ষত্রেরও যথেষ্ট ভূমিকা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *