‘দুয়ারে রেশন ‘ চালু হয়ে গেল, বীরভূমে , খাদ্যসামগ্রী বিতরণ পাড়ায় ক্যাম্প করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিধানসভা নির্বাচনের প্রচারে তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রতিশ্রুতি দিয়েছিলেন, ‘দুয়ারে রেশন’ কর্মসূচি চালু করা হবে রাজ্যে তৃণমূলের সরকার ফের শাসন ক্ষমতায় ফিরলে । সেই কর্মসূচি রূপায়ণের তোড়জোড় শুরু হয়েছিল ভোটে জিতে মমতা ব্যানার্জীর তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী পদে শপথ নেওয়ার পরেই। বৃহস্পতিবারই সেই কর্মসূচির পরীক্ষামূলক সূচনা হল।’পাইলট প্রজেক্ট’ হিসাবে এই প্রকল্পের কাজ শুরু হল বীরভূম জেলার সিউড়ির হাটজানবাজারে।

‘দুয়ারে রেশন’ কর্মসূচি শুরু করা নিয়ে রাজ্যের খাদ্য প্রতিমন্ত্রী জ্যোত্‍স্না মান্ডি গত মঙ্গলবার খাদ্য সচিব পারভেজ সিদ্দিকি-সহ অন্যান্য আধিকারিকদের সঙ্গে জরুরি বৈঠক করেন রাজ্য খাদ্যভবনে। সেই বৈঠকেই এই কর্মসূচি দ্রুত চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়। প্রথমে পাইলট প্রজেক্ট হিসাবে এই কর্মসূচি শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয় রাজ্যের ২৮টি জায়গায়। সিউড়ির হাটজানবাজারের নাম ছিল সেই তালিকাতেই।

নির্দিষ্ট এলাকার রেশন ডিলারের কাছ থেকে রেশন সামগ্রী গাড়ি করে নিয়ে গিয়ে পূর্বনির্দিষ্ট একটি জায়গায় ক্যাম্প করে বিতরণ করা হচ্ছে ‘দুয়ারে রেশন’ কর্মসূচির মাধ্যমে। যেখানে ক্যাম্প করা হচ্ছে,আসছেন তার নিকটবর্তী এলাকার গ্রাহকেরাই এবং রেশন সামগ্রী বাড়ি নিয়ে যাচ্ছেন লাইনে দাঁড়িয়েই। অর্থাত্‍, রেশন সামগ্রী পৌঁছাবে না একেবারে বাড়ির দরজায়, রেশন সামগ্রী সংগ্রহ করতে হবে পাড়ার ক্যাম্প থেকেই। তবে এ ক্ষেত্রে দূরে রেশন দোকান যাওয়া থেকে গ্রাহকদের কিছুটা সুরাহা হচ্ছে।স্থানীয় বাসিন্দা বৃহদবালা ভক্ত বলেন, ”প্রথম পর্যায়ে দু’জায়গায় ঘুরতে হয়েছে বলে কিছুটা অসুবিধা হয়েছে। তবে নতুন ব্যবস্থায় আমাদের সুবিধা হবে পরবর্তী পর্যায়ে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *