দুয়ারে রেশন পাবেন এ রাজ্যের ১০ কোটি মানুষ : ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :অবশেষে চালু হল দুয়ারে রেশন প্রকল্প। তবে রেশন দোকানে দীর্ঘ লাইন দিয়ে নয়, গাড়ি করে রেশন সামগ্রী পৌঁছে দেওয়া হবে মানুষের দুয়ারে দুয়ারে। ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এও দাবি করেছেন এই প্রকল্পে ৪২ হাজার মানুষের প্রত্যক্ষ কর্মসংস্থান হবে বলেও। এবার প্রাপকের বাড়ির দোরগোড়ায় পৌঁছে দেওয়া হবে রেশনের সামগ্রী।

মঙ্গলবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আনুষ্ঠানিকভাবে দুয়ারের রেশন প্রকল্পের উদ্বোধন করেন নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। তিনি ঘোষণা করেন এবার থেকে রেশন সামগ্রী পৌঁছে যাবে রাজ্যের ১০ কোটি মানুষের দুয়ারে। তিনি এদিন আরও জানান, রেশনের গাড়ি দাঁড়াবে ৫০০ মিটার অন্তরে। পাশাপাশি রাজ্য সরকার কমপক্ষে ১ লক্ষ টাকার অনুমোদন দেবে রেশন দুয়ারে পৌঁছে দেওয়ার জন্য রেশন ডিলাররা গাড়ি কিনলে। ডিলাররা এমনকি দুজন কর্মী নিয়োগ করতে পারবেন সাধারণ মানুষের বাড়িতে গিয়ে রেশন পৌঁছে দেওয়ার জন্য। কর্মীদের বেতন হবে ১০ হাজার টাকা। যেটা অর্ধেক দেবেন রাজ্য সরকার এবং অর্ধেক দেবে ডিলার।

উল্লেখ্য ,এই পাইলট প্রজেক্ট চালু হয়েছিল চলতি বছরের সেপ্টেম্বর মাসে। এবার আনুষ্ঠানিকভাবে ‘দুয়ারে রেশন প্রকল্প’শুরু হল নভেম্বর মাস থেকে। এমনকি এই প্রকল্পের উদ্বোধনে একটি অ্যাপ ও হোয়াটসঅ্যাপ নম্বর চালু করা হয়েছে জনসাধারণের সুবিধার্থে। এক্ষেত্রে কে রেশন পেলো, কে পেলো না , কত তারিখের মধ্যে পেল। বিস্তারিত ভাবে জানা যাবে সব বিষয়ে। এদিকে মেদিনীপুর শহরের জুগনুতলার মাঠে বড় পর্দায় সরাসরি মুখ্যমন্ত্রী এই প্রকল্প উদ্বোধন অনুষ্ঠান দেখানোর পর মঙ্গলবার বিকেলেই বাড়ি বাড়ি রেশন পৌঁছে দিতে রেশন সামগ্রী বোঝাই গাড়ি বেরিয়ে পড়ে। এদিন এই প্রকল্পে যোগ দিয়েছেন শহরের ৬৪ জন সহ জেলার ১০২৬ জন রেশন ডিলার ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *