দেবাঞ্জন কাণ্ডের জের! পুলিশ বিশেষ তত্‍পর নকল লাল-নীল বাতি গাড়ি ধরতে, কড়া নির্দেশিকা এমনকি লালবাজারেরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগ আরও কড়া অবস্থান নিল নকল লাল ও নীল বাতি লাগানো গাড়ি নিয়ে। লালবাজার সূত্রের খবর, এ বার থেকে লাল ও নীল বাতি লাগানো গাড়ির নম্বর লিপিবদ্ধ করা হবে শহরের ট্রাফিক সিগন্যালে। ইতিমধ্যে প্রতিটি ট্রাফিক গার্ডে নতুন নির্দেশিকা পাঠানো হয়েছে কলকাতা পুলিশের ট্রাফিক বিভাগের পক্ষ থেকে।

কী আছে এই নতুন নির্দেশিকায়?

সূত্রের খবর, নতুন নির্দেশিকায় বলা হয়েছে- বেছে নিতে হবে প্রতিটি ট্রাফিক গার্ডের একটি করে সিগন্যাল, যেখানে দু-জন সিভিক ভলেন্টিয়ার মোতায়েন করা হবে। ওই সিগন্যাল দিয়ে যে সমস্ত লাল-নীল বাতি লাগানো গাড়ি অতিক্রম করবে, তাঁরা তার নম্বর লিপিবদ্ধ করবে। পরবর্তীতে সেই সব গাড়ির নম্বর খতিয়ে দেখা হবে কোন কোন গাড়ি লাল-নীল বাতি ব্যবহার করছে উদ্দেশ্যহীন ভাবে। তাতে যদি দেখা যায় কোনও গাড়ির মালিক বা চালক অসত্‍ উপায়ে তাঁর গাড়িতে লাল বা নীল বাতি লাগিয়ে ব্যবহার করছেন, তখন কড়া পদক্ষেপ নেওয়া হবে তাঁদের বিরুদ্ধে।

প্রসঙ্গত, কসবা থেকে গত মাসেই গ্রেফতার হয়েছে ভুয়ো আইএএস এবং সামনে এসেছে ভুয়ো কোভিড টিকাকরণ কেন্দ্র। তা নিয়ে বিতর্ক চলছেই। দীর্ঘদিন দেবাঞ্জন দেব নামে ওই যুবক নিজের গাড়িতে নীল বাতি ব্যবহার করে ঘুরতেন নিজেকে পুরসভার আধিকারিক বলে। লালবাজারের অন্দরে লাল ও নীল বাতি লাগানো গাড়ি নিয়ে চিন্তা বেড়েছে এই বিষয়টি সামনে আসার পরই। আর তার জেরে ট্রাফিক বিভাগের তরফে স্পেশাল ড্রাইভ বা অভিযান চালানো হচ্ছে শহরের বিভিন্ন পয়েন্টে ভুয়ো লাল-নীল বাতি লাগানো গাড়ি ধরতে।

মূলত ,শহরের সমস্ত ট্রাফিক গার্ডগুলিতে নির্দিষ্ট কোনও একটি সিগন্যাল পয়েন্ট বেছে লাল-নীল বাতি লাগানো গাড়ির নম্বর লিপিবদ্ধের কাজ শুরু হয়েছে আজ থেকেই। তবে অ্যাম্বুল্যান্সকে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে। এমনকি অতীতেও একাধিক গাড়ি ধরা পড়েছে যারা গাড়িতে লাল বা নীল বাতি ব্যবহার করেছে সম্পূর্ণ বে-আইনি ভাবে। তবে এ বার আরও সতর্ক হয়েছে লালবাজার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *