দেশের রাজধানীতে পেঁয়াজের দাম প্রায় অর্ধেক এক ধাক্কায় ! বাজারে গিয়ে আপনি কত টাকায় পেঁয়াজ কিনলেন শহর কলকাতায় ?

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দিল্লিতে পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকায় নামলেও বাংলার বাজারে দাম কমেনি। রাজ্যে পেঁয়াজের দাম ঘোরাঘুরি করছে কেজি প্রতি ৭০-৮০ টাকায়। শীঘ্র পেঁয়াজের দাম কমার লক্ষ্মণ দেখছেন না রাজ্যের পেঁয়াজ ব্যবসায়ীরা। কেন্দ্রের উপভোক্তা মন্ত্রকের দাবি, আবহাওয়ার কারণে খরিফ মরসুমে পেঁয়াজ চাষ দেরিতে হয়েছে। ফলনও প্রয়োজনের তুলনায় কম হয়েছে। ফলনও দেরিতে পৌঁছেছে বাজারে। গুদামে মজুত থাকা পেঁয়াজও প্রায় শেষ।তাই পাইকারি ও খুচরো বাজারে পেঁয়াজের দাম বেড়েছে।

উত্‍সবের মরসুমে পেঁয়াজের দাম বাংলায় উর্দ্ধমুখী। কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন বাজারে এক ধাক্কায় বেড়েছে পেঁয়াজের দাম। কলকাতার বেশিরভাগ খুচরো বাজারে ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিকোচ্ছে পেঁয়াজ। দেশের বাজারে পেঁয়াজের সরবরাহ ও দাম ঠিক রাখতে ন্যূনতম রফতানি মূল্য বেঁধে দিয়েছে কেন্দ্রীয় সরকার।

ভারতের ডিরেক্টরেট জেনারেল অব ফরেন ট্রেড শনিবার জানিয়েছে, চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতি টন পেঁয়াজের রফতানি মূল্য ৮০০ ডলার নির্ধারণ করা হয়েছে। রাজস্থানের পেঁয়াজের সরবরাহ না থাকায় নাসিকের পেঁয়াজই ভরসা। চাহিদা বেশি কিন্তু মজুত কম থাকায় এই মূল্যবৃদ্ধি। বস্তাপিছু ২০০০ থেকে ২১০০ টাকা দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ।

ব্যবসায়ীদের দাবি, চাহিদা মতো পেঁয়াজের সরবরাহ নেই বাজারে। যেটুকু পেঁয়াজ মিলছে তা চড়া দামে বিক্রি হচ্ছে। অগত্যা খুচরো বাজারেও বাড়ছে পেঁয়াজের দাম। নভেম্বরে পেঁয়াজের দাম একশো টাকা পর্যন্তও ছুঁতে পারে বলে মনে করছেন ব্যবসায়ীরা। কিন্তু চাষিদের এটাও ধারণা, সেই বর্ধিত মূল্য বেশিদিন থাকবে না। সেটি আবার তিন-চার দিনের মধ্যে কমে যাবে। রাজ্যের বিভিন্ন বাজারে এখনও ৭০-৮০ টাকা কিলো দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। কোথাও আবার তা ৯০ টাকা কিলোও বিকিয়েছে। তবে সেই বাজার এখন দিল্লিতে অনেকটাই নিয়ন্ত্রিত। কেন্দ্রের পেঁয়াজের দাম কেজি প্রতি ৪০ টাকায় নেমেছে। বাংলাতেও তার প্রভাব কবে পড়বে, সেই উত্তরই পেতে চাইছেন ক্রেতা বিক্রেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *