‘দেশ চালায় সরকার, সচিবালয় নয়’, রাহুল-অমিত শাহের তুমুল তর্ক বিল পাশের আগেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আলোচনা-বিতর্কের পর সংসদের লোকসভায় পাশ হল মহিলা সংরক্ষণ বিল । কেন্দ্রের আনা এই বিলে লোকসভা ও রাজ্যগুলির বিধানসভায় মহিলাদের জন্য ৩৩ শতাংশ আসন সংরক্ষণের প্রস্তাব দেওয়া হয়েছে। বৃহস্পতিবার লোকসভায় এই বিল নিয়ে ভোটাভুটি হলে বিলের সপক্ষে ভোট পড়ে ৪৫৪, বিপক্ষে পড়ে মাত্র ২টি ভোট। ফলে বিনা বাধায় পাশ হয়ে যায় বিলটি। তবে তার আগেই এই বিল নিয়ে আলোচনায় তীব্র বাদানুবাদ হল কংগ্রেস নেতা রাহুল গান্ধী ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মধ্যে।

মহিলা সংরক্ষণ বিলে কংগ্রেস সমর্থন জানালেও, তাদের দাবি ছিল এই বিলে ওবিসিদেরও স্থান দিতে হবে। এই বিল নিয়ে আলোচনায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী দাবি করেন যে কেন্দ্রীয় সরকারে ৯০জন সচিব বা সেক্রেটারি রয়েছে। তার মধ্যে মাত্র তিনজন ওবিসি গোষ্ঠীর। এরই পাল্টা জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, “সরকার দেশ চালায়, সচিবালয় নয়।”

রাহুল-অমিত শাহের বাদানুবাদ : লোকসভায় রাহুল গান্ধী বলেন, “আমি এটা জানতে পেরে অবাক হলাম যে কেন্দ্রীয় সরকারের যে ৯০ জন সচিব রয়েছেন, তাদের মধ্যে কেবল ৩জন ওবিসি। এই সচিবরা বাজেটের মাত্র ৫ শতাংশ নিয়ন্ত্রণ করেন। যদি দেশের বাজেট ৪৪ লক্ষ কোটি টাকা হয়, তবে তাদের হাতে মাত্র ২.৪ লক্ষ কোটি টাকার নিয়ন্ত্রণ রয়েছে।”রাহুলের পরই পরবর্তী বক্তা ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, “আমার একজন সহকর্মী (রাহুল গান্ধী) বলতে চাইলেন যে যারা দেশ পরিচালন করেন, তাদের মধ্যে মাত্র তিনজন ওবিসি গোষ্ঠীর। এবার ওনাকে কে বোঝাবে যে সরকার দেশ পরিচালন করে, সচিবালয় নয়।”

ওবিসিদের সংরক্ষণের দাবি নিয়ে সরব কংগ্রেসকে আক্রমণ করেই স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “যারা ওবিসিদের হয়ে কথা বলছেন বলে দাবি করছেন, তাদের জানা উচিত বিজেপিই একজন ওবিসিকে প্রধানমন্ত্রী করেছিল। আমাদের সংবিধান বলে যে দেশের নীতি কেবল সংসদ ও ক্যাবিনেট স্থির করতে পারে। আপনি (রাহুল) এখানে শুনতে আসেননি, তবু আমি আপনাকে বলতে চাই যে আমাদের দলের ২৯ শতাংশ সাংসদ ওবিসি গোষ্ঠীর। যদি আপনি তুলনা করতে চান, আসুন আমাদের কাছে। আমাদের ক্যাবিনেটে ২৯ জন মন্ত্রী রয়েছেন, যারা ওবিসি। দলের ১৩৫৮ জন বিধায়কের মধ্যে ৩৬৫ জন বিধায়ক ওবিসি গোষ্ঠীর।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *