‘আজাদ কাশ্মীর’ শব্দবন্ধের খোঁজ মিললো মাধ্যমিকের টেস্ট পেপারে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সামনেই হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষা । তার আগে ছাত্র-ছাত্রীদের পড়ার সুবিধার জন্য এই বছরেও টেস্ট পেপার বেরিয়েছে প্রতিবছরের মতো । রাজ্যে তুমুল আলোড়ন তৈরি হয়েছে সেই টেস্ট পেপারে ইতিহাসের প্রশ্নে থাকা একটি শব্দবন্ধকে কেন্দ্র করে। এমনকি মধ্যশিক্ষা পর্ষদও জবাব দিয়েছে যার পরিপ্রেক্ষিতে। তবে কী এমন রয়েছে ওই টেস্ট পেপারের ইতিহাস প্রশ্নে ?

সূত্রের খবর অনুযায়ী, মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে যে টেস্ট পেপার বের করা হয় ভারতের ম্যাপ পয়েন্টিং করতে বলা হয়েছিল তার ১৩২ নম্বর পাতায় ইতিহাস প্রশ্নে । যেই জায়গাগুলি ম্যাপ পয়েন্টিং করা হবে তার মধ্যে একটি জায়গা হিসেবে উল্লেখ করা হয় আজাদ কাশ্মীরের নাম। আর তুমুল চর্চা শুরু হয়েছে এই ঘটনাকে কেন্দ্র করেই । ইতিহাস বিশেষজ্ঞরা এও বলছেন , যারা পাকিস্তানের বাসিন্দা তাঁরা আজাদ কাশ্মীর বলেন পাক অধিকৃত কাশ্মীরকে। ভারতের ম্যাপ পয়েন্টিংয়ে আজাদ কাশ্মীরের যুক্তি কী?

যদিও এই প্রসঙ্গে মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এই বিষয়টি যখনই নজরে এসেছে সেটি সংশোধন করার চেষ্টা করা হচ্ছে তখনই থেকেই অথবা এর যদি কোন ব্যাখ্যা দেওয়া সম্ভব হয় তাহলে প্রচেষ্টা চলছে সেটা দেওয়ার । সম্পূর্ণ বিষয়টি পর্ষদের তরফ থেকে জানা হবে। বিষয়টি নিয়ে আলোচনা করা হবেযারা এই প্রশ্ন তৈরি করেছেন এবং যারা প্রশ্ন এডিট করার দায়িত্বে ছিলেন তাদের সঙ্গে । এরপরই বিস্তারিত জানানো হবে মধ্যশিক্ষা পর্ষদের ওয়েবসাইটে। এছাড়াও পর্ষদের যে সকল আইন গুলি রয়েছে সেই আইন অনুযায়ী পরবর্তী সিদ্ধান্ত নেবে মধ্যশিক্ষা পর্ষদ।

ভারতের তরফ থেকে বারবার দাবি তোলা হয়েছে যে, জম্বু এবং কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ । এই ব্যাপারে নয়াদিল্লির অবস্থান একেবারেই স্পষ্ট এবং অনড়।এক কথায়, কাশ্মীর নিয়ে একটি আন্তর্জাতিক সমস্যা রয়েছে ভারত এবং পাকিস্তানের মধ্যে। যে সমস্যার এখনও পর্যন্ত বেরিয়ে আসেনি কোনো স্থায়ী সমাধান। তারই মধ্যে নতুন ভাবে আলোড়ন সৃষ্টি করেছে মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপারে আজাদ কাশ্মীরের উপস্থিতি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *