নাইট কার্ফু যথেষ্ট নয়,মহারাষ্ট্রে জারি হোক ‘মিনি লকডাউন’ প্রধানমন্ত্রীকে চিঠি উদ্ধবের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : দিন দিন দেশের করোনা পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। বাড়ছে এমনকি সংক্রমণ, মৃত্যুর হারও । প্রশাসনের সর্বস্তরে চিন্তার ভাঁজ বাড়িয়েছে সক্রিয় আক্রান্তের সংখ্যাও। এর মধ্যে রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ধব থ্যাকারে ফের একবার আশঙ্কা প্রকাশ করলেন মহারাষ্ট্রের কোভিড-বিপর্যয় নিয়ে। তিনি জানান নাইট কার্ফু যথেষ্ট নয়। তাই তিনি সাওয়াল করলেন সারা রাজ্যে ‘মিনি লকডাউন’ জারির পক্ষে। এই নিয়ে উদ্ধব চিঠিও লিখেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। তাঁর দাবি, অবিলম্বে স্বাভাবিক দুর্যোগ হিসেবে ঘোষণা করা হোক করোনাকে।যাতে সাধারণ জনগণেকে সাহায্য করা যায় অন্ত্যোদয় অন্ন যোজনার।

সমস্ত বয়স্ক ব্যক্তি দৈনিক ১০০ টাকা এবং শিশুরা ৬০ টাকা করে পেয়ে থাকে এই প্রকল্পের আওতায়। এর পাশাপাশি তিনি জানান, বহু ক্ষুদ্র ও মাঝারি সংস্থা ব্যাবসায় মার খেয়েছে গত বছর করোনা ও লকডাউনের জোড়া ধাক্কায়। দেনার দায়ে ডুবে রয়েছে অনেক সংস্থাও। এখনো পর্যন্ত পুরোপুরি সচল হয়নি অর্থনীতির চাকা। এখনই নতুন করে ফের কর দেওয়ার ঝক্কি এলে মুশকিল সেটা সামাল দেওয়া।

তাই ক্ষুদ্র ও মাঝারি করদাতাদের স্বার্থ মাথায় রেখে তিন মাস পিছিয়ে দেওয়া হোক জিএসটি রিটার্নের সময়সীমা। সেইসঙ্গে উদ্ধব যোগ করেন, ‘ইতিমধ্যে ব্যাংক লোন নিয়ে ফেলেছে অনেক ছোট মাপের কিংবা স্টার্ট আপ সংস্থা। তারা দেশীয় মডেল ব্যবহার করে ছড়িয়ে দিয়েছে আত্মনির্ভর ভারতের ধারণাকে। আজ তারাই অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়েছে কোভিডের নিয়মবিধির জেরে । তাই ব্যাংকগুলির সহানুভূতির সঙ্গে বিবেচনা করা উচিত তাদের সমস্যাগুলি।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *