নিয়মে বদল হল ট্রেনের টিকিট বাতিলের ক্ষেত্রে, একঝলকে দেখে নিন IRCTC টিকিট বুকিংয়ের তথ্য

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ট্রেনের টিকিট বাতিল করা হলে অনেকেই চিন্তিত হয়ে পড়েন টিকিটের অর্থ ফেরত পাওয়ার বিষয়ে, তবে এক্ষেত্রে ইন্ডিয়ান রেলওয়ে কতৃপক্ষ বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে যাত্রীদের সুবিধার জন্য। ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC) জাতীয় পরিবহনের ই-টিকিটিং ও ক্যাটারিং আর্ম অনুসারে ২০১৫ সালে নতুন পদক্ষেপ গ্রহণ করেছিল অনলাইন টিকিটের যাত্রীদের সুবিধার ও অন্যদিকে ব্ল্যাক টিকিট অথবা অন্যান্য কারচুপি রুখতে। ২০২০ সালে কিছু সংশোধনী যোগ করা হয়েছে সেই নিয়মাবলিতেই। ট্রেনের নির্ধারিত যাত্রা শুরুর ৪৮ ঘন্টা আগে কনফার্ম রিসার্ভ টিকিট বাতিল করার পরে, ফার্স্ট ক্লাস এসি ও এক্সিকিউটিভ ক্লাসের বাতিলকরণের চার্জ হয় ২৪০ টাকা। সেকেন্ড ক্লাস এসি বা প্রথম শ্রেণির ক্ষেত্রে বাতিলের চার্জ দাঁড়ায় ২০০ টাকা, থার্ড ক্লাস এসি বা ACC বা ৩ এ ইকোনমিক ক্লাসের বাতিলিকরণের চার্জ ১৮০ টাকা, সেকেন্ডে ক্লাস স্লিপার শ্রেণির ক্ষেত্রে সেটি ১২০ টাকা ও সেকেন্ড ক্লাসের ৬০ টাকা। তবে এক্ষেত্রে জানা প্রয়োজন কিছু বিষয়।

১. ট্রেনের নির্ধারিত যাত্রা হওয়ার ৪৮ ঘন্টা থেকে ১২ ঘন্টা সময়ের মধ্যে কনফার্ম রিসার্ভ টিকিট বাতিল করার পরে বাতিলকরণের চার্জে উপরিউক্ত টাকার উপর ২৫% বেশী চার্জ লাগবে।পর্শিয়ালি কনফার্ম টিকিটে টাকা ফেরত দেওয়া হয় ট্রেন ছাড়ার আধঘন্টা পূর্বে। ট্রেনের নির্ধারিত যাত্রা শুরুর ১২ ঘন্টা থেকে ৪ ঘন্টা আগে কনফার্ম রিসার্ভ টিকিট বাতিল করার ক্ষেত্রে বাতিল চার্জএর উপরে ধার্য করা হবে ৫০% চার্জ। ইন্টারনেট-টিকিট বাতিলের ক্ষেত্রে অটোম্যাটিক রিফান্ড দেওয়া হয় ও ক্ষেত্রে কোনো TDR ফাইলের প্রয়োজন হয় না।অব্যবহৃত RAC/CNF টিকিটের টাকা দেওয়া হবে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে। তবে এক্ষেত্রে টাকা দেওয়া হবে ডিডাকশন অফ ক্লারকেজ চার্জ সাপেক্ষে ।

২. যদি কেউ সরকারী IRCTC ওয়েবসাইট বা ১৩৯ এর মাধ্যমে টিকিট বাতিল করে দেয় তবে ওই ব্যক্তি ফেরত অর্থ সংগ্রহ করতে পারেন রিজার্ভেশন কাউন্টার থেকেই ।

৩. যদি কেউ অনলাইনে টিকিট বাতিল করে তবে ফেরতের টাকা তার ব্যাঙ্কে ঢুকে যাবে৫ দিনে।

৪. যদি কেউ অব্যবহৃত টিকিটের টাইম ফুরিয়ে যাওয়ার পর টাকা ফেরত চান সেক্ষেত্রে তিনি বিশেষ স্টেশনের স্টেশন মাস্টারের সাথে কথা বলতে পারেন, তার হাতে বিশেষ কোনো ক্ষমতা থাকায় তিনি কিছু করতে পারেন।

৫. যদি কোনো প্রাকৃতিক দুর্যোগ বা আপৎকালীন কারণে ব্যক্তি সময় মত রিজার্ভেশন কাউন্টারে পৌঁছাতে ব্যর্থ হন তবে তিনি TDR ফাইল করাতে পারেন পরবর্তী তিনদিনের মধ্যে।এক্ষেত্রে ব্যক্তি টাকা ফেরত পাবেন তিন মাস বা ৯০ দিনের মধ্যেই।

৬. কোনো টাকা ফেরত দেওয়া হবেনা হারিয়ে যাওয়া টিকিটের ক্ষেত্রে। তবে ছেড়া বা বিকৃত টিকিটের অভিযোগ উঠলে তা যাচাই করা হবে ও টিকিটের গায়ে যা পড়া যাচ্ছে ব্যক্তিকে টাকা ফেরত দেওয়া হবে তার ওপর ভিত্তি করে। যদি হারিয়ে যাওয়া টিকিট কনফার্ম বা RAC হয় তবে যাত্রার জন্য পেমেন্টের চার্জেই ডুপ্লিকেট টিকিট পারমিট করা যেতে পারে।

৭. তৎকাল টিকিট এবং চার্ট প্রস্তুত হয়ে গেলে অনলাইন টিকিট বাতিলের ক্ষেত্রে কোনো টাকা ফেরত হয় না। তবে দ্বিতীয় ক্ষেত্রে করা যেতে পারে অনলিং TDR ফাইলিং।

৮. যদি ই-টিকিট কোনও পরিবার/দলের হয়, যেখানে কিছু সদস্য রিজার্ভেশন নিশ্চিত করেছেন, অন্যরা আরএসি বা ওয়েটিং লিস্টে রয়েছেন, তাদের যদি অনলাইন টিডিআর ফাইল করা থাকলে বা ট্রেনের নির্ধারিত যাত্রার আধ ঘন্টা আগে সমস্ত যাত্রীদের জন্য টিকিট অনলাইনে বাতিল করা হলে সেক্ষেত্রে নিশ্চিত সদস্যদের জন্য পুরো ভাড়া ফেরত, কম ক্লার্কেজের অনুমতি দেওয়া হবে।

৯. গত বছর IRCTC একটি নতুন ওটিপি-ভিত্তিক রিফান্ড সিস্টেম চালু করেছে অনুমোদিত এজেন্টদের বুক করা ই-টিকিটের জন্য। এর অধীনে, কেউ যদি টিকিট বাতিল করার বা পুরো অপেক্ষা-তালিকাভুক্ত টিকিট বাদ দেওয়ার কথা ভাবেন তবে প্রেরণ করা হবে একটি ওটিপি এসএমএস। নির্দিষ্ট পরিমাণ টাকা ফেরত পাওয়ার জন্য ওই ব্যক্তিকে ওটিপি ভাগ করতে হবে টিকিট বুক করা এজেন্টের সাথে।

১০. গত বছরের আরেকটি নিয়ম অনুসারে দ্বিতীয় ট্রেনের টিকিট বুকিংয়ের সময় যাত্রীদের দেওয়া হয়েছিল PNR লিঙ্ক করার অপশন। এর অর্থ যদি কোনও ব্যক্তি প্রথম ট্রেনের দেরিতে চলার কারণে সংযোগকারী ট্রেনটি মিস করে তবে যে অংশটি ভ্রমণ করা হয়েছে তার ভাড়া বজায় রাখা হয় এবং ব্যালেন্সের পরিমাণে সেই ব্যক্তিকে ফেরত দেওয়া হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *