নিয়োগ দুর্নীতির ‘মিডলম্যান’ প্রসন্ন অবশেষে ইডির হাতে গ্রেফতার দিনভর জেরার পর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : শিক্ষা দুর্নীতি মামলায় ফের গ্রেফতার প্রসন্ন রায়। এবার ইডি-র হতে গ্রেফতার। সোমবার (১৯ ফেব্রুয়ারি), দিনভর ইডি দফতরে জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় তাঁকে। এর আগে নিয়োগ দুর্নীতি মামলায় ‘মিডলম্যান’ বা মধ্যসত্ত্বভোগী হিসেবে তাঁকে গ্রেফতার করেছিল সিবিআই। গত নভেম্বর মাসে সুপ্রিম কোর্ট তাঁকে জামিন দিয়েছিল। এরপর প্রসন্নর বাড়ি এবং কার্যালয়ে তল্লাশি চালায় ইডি। এদিন তাঁকে জেরা করার জন্য ইডি দফতরে হাজিরা দিতে বলা হয়েছিল। জেরায় তাঁর জবাব সন্তোষজনক না হওয়ায়, গ্রেফতার করা হয় তাঁকে।

শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এই প্রসন্ন রায়ের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল বলে দাবি ইডি এবং সিবিআইয়ের। তদন্তকারীদের দাবি, পার্থ চট্টোপাধ্যায়, এসপি সিনহা, জীবনকৃষ্ণ সাহা-সহ শিক্ষা দফতরের বহু কর্তাব্যক্তির কাছের লোক ছিলেন তিনি। এর আগে সিবিআইয়ের চার্জশিটে বলা হয়েছিল, যারা অর্থের বিনিময়ে চাকরি পেয়েছে, তারা এই প্রসন্ন রায়ের হাতেই টাকা তুলে দিয়েছে। সেই অর্থ এই দুর্নীতির রাঘব বোয়ালদের কাছে পৌঁছে দিতেন প্রসন্ন। এদিন ঠিক কোন তথ্যের ভিত্তিতে তাঁকে গ্রেফতার করল ইডি, তা জানা যায়নি।

গত নভেম্বরে, গ্রুপ সি এবং গ্রুপ ডি – নিয়োগ দুর্নীতির দুই মামলাতেই প্রসন্ন রায়কে জামিন দিয়েছিল সুপ্রিম কোর্ট। তাঁকে জামিন দিলেও, শীর্ষ আদালত জানিয়েছিল নিয়োগ দুর্নীতির তদন্ত যেমন চলছে, তেমনই চলবে। তার আগে নিয়োগ দুর্নীতি মামলায় জামিন দেওয়া হয়েছিল মানিক ভট্টাচার্যের স্ত্রী শতরূপা ভট্টাচার্য ও নীলাদ্রি ঘোষকে। সিবিআই-এর হেফাজত থেকে মুক্তি পেলেও, এবার ইডির খপ্পরে পড়লেন প্রসন্ন। জামিনের জন্য এবারও কি সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন তিনি?
উঠছে প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *