ভয়াল ঘূর্ণিঝড় ‘মোকা’ আছড়ে পড়বে প্রবল গতিতে ! আবহাওয়ায় ‘তুলকালাম’ পরিবর্তন হতে চলেছে আজ থেকেই !

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ইতিমধ্যেই বঙ্গোপসাগরে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মোকা’তৈরি হয়েছে । সেই ঘূর্ণিঝড় শক্তি আরও বাড়িয়ে আজই পরিণত হবে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে। আগামী রবিবার ঘূর্ণিঝড়টি আছড়ে পড়বে মায়ানমার ও বাংলাদেশ উপকূলে। তবে ঘূর্ণিঝড় শঙ্কার মাঝেই বঙ্গের আবহাওয়ায় বেশ কিছুটা বদল চোখে পড়বে আজ শুক্রবার থেকেই । যদিও আজও একাধিক জেলায় রয়েছে তাপপ্রবাহের চরম সতর্কতা । বাংলা একরকম জ্বলে পুড়ে খাক হচ্ছে ঘূর্ণিঝড় ‘মোকা’ নিয়ে উদ্বেগ-আশঙ্কার মাঝেই। জেলায়-জেলায় ফের একবার নাকাল পরিস্থিতি তাপপ্রবাহের জেরে। আট থেকে আশি মাত্রাছাড়া গরমে প্রত্যেকের নাভিশ্বাস দশা। তবে শুক্রবার থেকে সম্ভাবনা প্রবল আবহাওয়ায় খানিকটা বদলের ।

মূলত রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে আজও তাপপ্রবাহের সতর্কতা থাকলেও আজ থেকে তাপমাত্রা কিছুটা কমতে পারে রাজ্যের অন্য অংশে । একাধিক জেলায় মেঘলা আকাশ, রয়েছে এমনকি বৃষ্টির সম্ভাবনাও। শনি ও রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি আরও বাড়তে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ।

মোটের উপর সপ্তাহান্তে তাপমাত্রা খানিকটা হলেও কমার প্রবল ইঙ্গিত মিলেছে বেশ কিছু জেলায়। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে , আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। শনিবার ও রবিবার দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনার পাশাপাশি কলকাতা, হাওড়া, হুগলি এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এদিকে বৃষ্টির সম্ভাবনার পাশাপাশি জারি রয়েছে তাপপ্রবাহের চূড়ান্ত সতর্কতাও। আগামী ২৪ ঘণ্টায় তীব্র তাপপ্রবাহ চলবে রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে পুরুলিয়া, বীরভূম, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, ঝাড়গ্রাম ও মুর্শিদাবাদের একাংশে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *