পড়ুয়াদের কোনো রকম ফি দিতে হবে না’বিধানসভার মিউজিয়াম ঘুরে দেখতে গেলে, মুখ্যমন্ত্রী এমনটাই বললেন মিউজিয়াম উদ্বোধন করে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : বিধানসভায় মিউজিয়ামের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার এই মিউজিয়াম উদ্বোধনী অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, কিছু কিছু কাজ ইতিহাসের সাক্ষ্য বহন করে। তাঁর কথায়, “কত টাকা খরচ হল আর কত জায়গায় হল সেটা বিষয় নয়। আসল কথা হল ইতিহাসটা আগামী প্রজন্মের জন্য বা আজকের প্রজন্মের জন্য আপনারা লিপিবদ্ধ করে রাখলেন। অনেক ছেলেমেয়ে রিসার্চ করতে আসবে। এখানে যে লাইব্রেরি কক্ষ আছে, সেটাও কাজে লাগবে।” এই মিউজিয়াম ঘুরে দেখতে পড়ুয়াদের কোনও ফি লাগবে না।

১৯৫২ সাল থেকে নির্বাচনের ইতিহাস, বাংলার রাজনৈতিক বিবর্তনের ইতিহাস তুলে ধরা হয়েছে মিউজিয়ামে। রয়েছে ‘অভিভাবক’ বিভাগ। সেখানে প্রথম থেকে এই পর্যন্ত যাঁরা অধ্যক্ষ, মুখ্যমন্ত্রী ও রাজ্যপাল রয়েছেন, তাঁদের ছবি, বিবরণী। একটি ছবির কোলাজ রয়েছে, এখনও অবধি প্রত্যেক মুখ্যমন্ত্রীর। বিভিন্ন রাজনৈতিক দলের পতাকাও রাখা সেখানে। গবেষকদের কাজে এই মিউজিয়াম খুবই উপকারি হবে বলে মনে করছে বিধানসভা কর্তৃপক্ষ।

এখানে নেতাজি সুভাষচন্দ্র বসু, বিধানচন্দ্র রায়ের মোমের মূর্তি রাখা হয়েছে। শিল্পীর শৈল্পিক নৈপুণ্যে দারুণ খুশি মুখ্যমন্ত্রী নিজেও । বিধানসভার অধ্যক্ষকে তিনি জানান, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, নজরুল ইসলাম, বাবা সাহেব আম্বেদকরেরও মূর্তি থাকুক এখানে।

মুখ্যমন্ত্রী এও বলেন, “আমরা আমাদের গর্ব করতেই ভুলে গিয়েছি। আমরা যতটা আমাদের সমালোচনা করি, বাংলা মাকে ভালবেসে কখনও নিজেরা গর্বর প্রকাশও তো করতে পারি। বাংলা সম্পর্কে যারা কালচার করে, দেশভাগ নিয়ে কুকথা বলে, সুকথা বলে না। তাদের বলব, বঙ্গভঙ্গ আমাদের হৃদয়ের দর্শন নয়। এটা সেই সময়ের প্রেক্ষিতে একটা ঘটনা। সেক্ষেত্রে এপার বাংলা একটা আলাদা দেশ, ওপার বাংলাও একটা আলাদা দেশ।” তবে এই মিউজিয়ামের হাত ধরে এই বিধানসভা ইতিহাসের সাক্ষী হয়ে থাকল বলেই জানান মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *