পশ্চিমবঙ্গ দিবস উদযাপনের অনুষ্ঠান রাজভবনে! অবশেষে রাজ্যপালকে চিঠি ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বর্তমান রাজ্যপাল সি ভি আনন্দ বোস হাঁটলেন পূর্বসূরী জগদীপ ধনকড়ের পথেই। রাজভবনে পশ্চিমবঙ্গ দিবস পালনের জন্য অনুষ্ঠানের আয়োজন করেছেন রাজ্যপাল। আর আর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বেজায় চটেছেন তাতেই । সোমবার রাতেই চিঠি পাঠিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ দিবস পালন না করার অনুরোধ জানিয়েছেন রাজ্যপালকে । রাতে নবান্ন থেকে রাজ্যপালকে চিঠি পাঠানো হয়।

জানা গিয়েছে, ফোন করেও রাজ্যপালের সঙ্গে মুখ্যমন্ত্রী এ বিষয়ে কথা বলেছেন। গত শনিবার রাজভবন থেকে জানানো হয়েছিল, ২০ জুন রাজভবনে আয়োজন করা হচ্ছে পশ্চিমবঙ্গ দিবসের । সেই অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা রাজ্যপালের। সোমবার এই সংক্রান্ত বিষয় নিয়ে মুখ্যমন্ত্রী রাজ্যপালকে ফোন করে কথা বলেন। তাঁদের মধ্যে দীর্ঘক্ষণ কথা হয়েছে। পরে চিঠি পাঠানো হয় নবান্ন থেকেও ।

চিঠিতে মুখ্যমন্ত্রী এও বলেছেন, “আপনার সঙ্গে কথোপকথনের সময় আপনি সম্মত হয়েছেন যে পশ্চিমবঙ্গ দিবসের ঘোষণা করা ঠিক নয় একতরফা ভাবে এবং কোনওরকম আলোচনা ছাড়া। আপনি আমাকে আশ্বস্ত করেছেন এই ধরনের কোনও অনুষ্ঠানের আয়োজন আপনি করবেন না।”

চিঠিতে তিনি আরও উল্লেখ করেছেন স্বাধীনতার পর থেকে কখনও পশ্চিমবঙ্গ দিবসের মতো অনুষ্ঠান আয়োজন করা হয়নি বাংলায়। দেশ ভাগের করুণ স্মৃতি বাংলা সর্বদা সাম্প্রদায়িক শক্তির উত্থান হিসাবে মনে রেখেছে । তিনি লিখেছেন, “পশ্চিমবঙ্গের জন্ম কোনও বিশেষ দিনে হয়নি। আমরা বাংলায় জন্মেছি, বড় হয়েছি। কখনও এখানে কোনওদিন পশ্চিমবঙ্গ দিবসের মতো কোনও অনুষ্ঠান হতে দেখিনি। এই ধরনের অনুষ্ঠান নিজেদের প্রতিহিংসার রাজনীতির জন্য করতেই পারে কোনও রাজনৈতিক দল , কিন্তু সরকারের কোনও যোগাযোগ নেই এই ধরনের কোনও অনুষ্ঠানের সঙ্গে ।”

প্রসঙ্গত, রাজ্যের বিভিন্ন প্রান্ত রাজ্যের পঞ্চায়েত ভোটের নির্ঘণ্ট ঘোষণার পর থেকেই সীমাহীন সন্ত্রাস দেখছে। জেলায়-জেলায় মনোনয়নপত্র জমা দেওয়ার শুরু থেকে তুমুল অশান্তি হয়েছে। খড়গ্রাম, নওদা, চোপড়া, দক্ষিণ ২৪ পরগনার ভাঙড়, মালদহের সুজাপুরে নির্বাচনকে কেন্দ্র করে হিংসার বলি হয়েছেন সধারণ মানুষ। এখনও পর্যন্ত রাজ্যে ৭ জন ভোট-সন্ত্রাসের বলি হয়েছেন।

এই পরিস্থিতিতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করেছেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। রাজভবনে তিনি খুলেছেন পিস রুম। নির্বাচন সংক্রান্ত যে কোনও অভিযোগ রাজ্যপালের পিস রুমে সাধারণ মানুষ জানাতে পারছেন। অভিযোগ পেয়েই দ্রুত পদক্ষেপ করছে রাজভবন। ২৪ ঘণ্টা খোলা থাকছে এই পিস রুম। রাজভবনে চালু হয়েছে পিস রুম গত ১৬ জুন থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *