পা রাখতে পারবেন না এমনকি লবি-গ্যালারিতেও! চরম কড়া নির্দেশ সাসপেন্ডেড ১৪১ জন সাংসদকে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : প্রায় বিরোধীশূন্য সংসদের শীতকালীন অধিবেশন। সংসদের দুই কক্ষ-লোকসভা ও রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হয়েছে মোট ১৪১ জন সাংসদকে । অসংসদীয় আচরণের জন্য সাসপেন্ড করা হয়েছে প্রায় ১৫০ সাংসদকে। এবার এই সাংসদদের জন্য আরও কড়া নিয়ম আনা হল। লোকসভার সেক্রেটারিয়েটের তরফে জানানো হয়েছে, যে ১৪১ সাংসদকে সাসপেন্ড করা হয়েছে, তারা শুধু লোকসভা ও রাজ্যসভার কক্ষেই নন, সংসদের চেম্বার, লবি ও গ্যালারিতেও ঢুকতে পারবেন না। লোকসভার সচিবালয়ের তরফে মঙ্গলবার নির্দেশিকা প্রকাশ করা হয়। তাতে সাফ জানানো হয়েছে, সাসপেন্ড হওয়া ১৪১ জন সাংসদ শুধুমাত্র অধিবেশন কক্ষেই নয়, সংসদের চেম্বার, লবি বা দর্শকাসনেও প্রবেশ করতে পারবেন না।

উল্লেখ্য , গত ১৩ ডিসেম্বর, সংসদে হামলার ২৩ বছর পূর্তির দিনই সংসদে স্মোক বম্ব নিয়ে হামলা চালায় দুই যুবক। ওই হামলা নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে বিবৃতির দাবিও করা হয়। এদিকে, অসংসদীয় আচরণের জন্য লোকসভা থেকে মোট ৯৫ জন সাংসদ ও রাজ্যসভা থেকে ৪৬ জন সাংসদকে সাসপেন্ড করা হয়েছে।

সংসদ থেকে পরপর ১৪১ সাংসদকে সাসপেন্ড করার পরই সুর চড়িয়েছে বিরোধীরা। এই সিদ্ধান্তকে অগণতান্ত্রিক বলে উল্লেখ করেছেন তাঁরা। অন্যদিকে, কেন্দ্রের তরফে জানানো হয়েছে, এটি সম্পূর্ণ যথাযথ পদক্ষেপ। সাংসদরা লোকসভার স্পিকার, রাজ্যসভার চেয়ারম্যান ও সংসদকে অপমান করেছে। সেই কারণেই তাদের সাসপেন্ড করা হয়েছে। এদিকে , ১৪১ সাংসদ সাসপেন্ড হওয়ার পরই আগামী শুক্রবার দেশজুড়ে সরকার বিরোধী প্রতিবাদের ডাক দিয়েছে ইন্ডিয়া জোট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *