পৌষমেলার মাঠে প্রাচীর নির্মাণ চলছে কড়া নিরাপত্তার মধ্যে, জারি রয়েছে অবস্থান বিক্ষোভও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে কড়া পুলিশি নিরাপত্তায় পৌষমেলার মাঠে প্রাচীর নির্মাণের কাজ শুরু হলো আদালতের নির্দেশে। এদিকে দমকলকেন্দ্রের সামনে “পৌষমেলার মাঠ বাঁচাও কমিটি”-র পক্ষ থেকে অবস্থান-বিক্ষোভ চলছে আজ সকাল থেকেই। এছাড়াও পুলিশ,কমব্যাট ফোর্সও মোতায়েন করা হয়েছে কোনওরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে। রয়েছে এমনকি জলকামানও।

প্রসঙ্গত, শান্তিনিকেতনের পরিবেশ উত্তপ্ত হয়ে ওঠে ১৭ অগাস্ট পৌষমেলার মাঠের প্রাচীর নির্মাণকে কেন্দ্র করে। এমনকি চড়াও হয়ে কয়েকশো মানুষ ভেঙে দেয় নির্মীয়মাণ প্রাচীর থেকে শুরু করে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্প অফিস ও পৌষমেলার গেটও। আরও অভিযোগ, সেই তাণ্ডব চালানো হয় শাসক দলেরই এক বিধায়কের নেতৃত্বে। এমনকী অভিযোগ উঠেছে শান্তিনিকেতন থানার সামনে ঘটনা ঘটলেও পুলিশের কোনো রকম দেখা মেলেনি বলেও। এরপরই কলকাতা হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা রুজু করে বিশ্বভারতীর ঐতিহ্য রক্ষা করতে। এমনকি চার সদস্যের তদন্ত কমিটিও গঠিত হয় প্রধান বিচারপতির নির্দেশে। গতকাল থেকে প্রাচীর নির্মাণের কাজ শুরু হয় সেই কমিটির নির্দেশ মেনেই।

প্রাচীর নির্মাণের কাজ শুরু হওয়ায় ফের ১৭ অগাস্টের ঘটনার পুনরাবৃত্তি হতে পারে এই আশঙ্কা প্রকাশ করে একটি প্রেস বিজ্ঞপ্তি দেয় বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেই বিজ্ঞপ্তিতে কর্তৃপক্ষ জানায়, ১৪৪ ধারা জারি করার আর্জি জানানো হয়েছে জেলাশাসক ও পুলিশ সুপারের কাছে। ১৪৪ ধারা জারি না হলেও বিশ্ববিদ্যালয় চত্বরে বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। এছাড়াও রয়েছে কমব্যাট ফোর্স, সিভিক ভলান্টিয়ার। প্রস্তুত রাখা হয়েছে জলকামান। রয়েছে বিশ্বভারতীর নিজস্ব নিরাপত্তারক্ষীরাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *