প্রতি ঘণ্টায় পালস অক্সিমিটার -এর ভাড়া ৫০০ টাকা বিষ্ণুপুরের নার্সিংহোমে! অবশেষে তদন্তে নামল স্বাস্থ্যদপ্তর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রোগীর পরিজনদের কাছ থেকে পালস অক্সিমিটারের জন্য ঘণ্টা প্রতি ৫০০ টাকা ভাড়া নেওয়া হচ্ছে বিষ্ণুপুরের মটুকগঞ্জ এলাকার একটি নার্সিংহোমে! এমনকি সেই ভাড়া লেখা রয়েছে নার্সিংহোমের হেল্প ডেস্কের দেওয়ালে টাঙানো রেট চার্টেই। তবে শুধুমাত্র পালস অক্সিমিটারই নয়, এছাড়াও মোটা টাকা নেওয়া হচ্ছে শারীরিক পরীক্ষার জন্যও। বিষ্ণুপুরের মহকুমাশাসক অনুপকুমার দত্ত অবশেষে স্বাস্থ্য দপ্তরের আধিকারিকদের নিয়ে মঙ্গলবার ওই নার্সিংহোমে হানা দিলেন এমনই মারাত্মক অভিযোগ পেয়ে। নার্সিংহোমের হেল্প ডেস্কে টাঙানো ওই রেট চার্ট সরেজমিনে খতিয়ে দেখার পাশাপাশি এমনকি তাঁরা নির্দেশ দেন চিকিত্‍সা এবং তার বিল সংক্রান্ত বিভিন্ন নথি দ্রুত মহকুমা প্রশাসন এবং স্বাস্থ্য দপ্তরে জমা দেওয়ার জন্যও।

এর পরে মহকুমাশাসক বলেন, ‘আমরা নার্সিংহোমে এসে কিসের ভিত্তিতে চিকিত্‍সার এই রেট স্থির করা হয়েছে জানতে চাই স্থানীয়দের কাছ থেকে একাধিক অভিযোগ পাওয়ার পরই। নার্সিংহোম কর্তৃপক্ষের কাছে কী নথি রয়েছে তা-ও দেখাতে বলা হয়েছে।’ তিনি আরও বলেন, ‘ কত টাকা নেওয়া হয়েছে স্বাস্থ্যসাথী কার্ডে চিকিত্‍সা করানো রোগীদের কাছ থেকে খতিয়ে দেখা হবে তার নথিও। এমনকি অভিযোগ জমা পড়েছিল রেট চার্টে লেখা পালস অক্সিমিটারের ভাড়া নিয়েও। এমন কোনও রেট দেওয়া হয়নি সরকারি ভাবেও। তা হলে কিসের ভিত্তিতে ওই নার্সিংহোম ওই রেট স্থির করেছে কর্তৃপক্ষের কাছে তা জানতে চাওয়া হয়েছে।’

এদিকে নার্সিংহোম কর্তৃপক্ষ অবশ্য বাড়তি চার্জ নেওয়ার কথা অস্বীকার করেছেন স্বাস্থ্য পরীক্ষা, চিকিত্‍সা ও যন্ত্রপাতির ভাড়া বাবদ। নার্সিংহোমের ম্যানেজার রমেশ রায় বলেন, ‘ রেট চার্ট টাঙাতে হয় সরকারি নিয়ম অনুযায়ী। লাইসেন্স পুনর্নবীকরণের সময় ওই রেট চার্ট টাঙানো হয়েছিল মালিকের নির্দেশে। কিন্তু অভিযোগ উঠেছে চিকিত্‍সার খরচ নেওয়া হচ্ছে না ওই রেট চার্ট অনুযায়ী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *