প্রথম আমেরিকান মানুষ এসেছিল ৩০ হাজার বছর আগেই , এমনটাই বলছে গবেষণা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আমেরিকায় মানুষ বাস করত আজ থেকে ৩০ হাজার বছর আগে। এই মানুষরা মূলত বাস করত দক্ষিণ আমেরিকায় । গবেষণা বলছে আজকের দক্ষিণ মেক্সিকোতে তারা থাকত ৩৩,৩৪৮ থেকে ২৮ হাজার ২৭৯ বছর আগে।এতদিন বলা হত প্রথম আমেরিকা নামক ভূখণ্ডে মানুষ বসবাস করত আজ থেকে ১০হাজার বছর আগে। সম্পূর্ণ ধারণা এই গবেষণার পর অনেকটাই যে বদলে গেল তা বলা যেতেই পারে। যদিও একটি ধারণা এও বলত মধ্য মেক্সিকোতে মানুষ বসবাস করত ৩৩ হাজার বছর আগে ।

৩৩ হাজার বছর আগে আমেরিকায় মানুষ বাস করত যে গবেষণায় এই প্রমাণ মিলেছে সেটি একটি গুহা থেকে পাওয়া গিয়েছে। এন্থরোপোলজিস্ট ও আর্কিওলজিস্ট এন্ড্রিও সমরভিল ও তার দুই মেক্সিকান সহকর্মী কয়েকটি পশুর হাড়কে পরীক্ষা করেন যা সংরক্ষণ করে রাখা ছিল মেক্সিকো সিটি ল্যাবরেটরিতে। সেগুলি খরগোশের হাড় ছিল।এগুলি পাওয়া গিয়েছিল ১৯৬০ সালে একটি গুহার পাথর থেকে।তাঁরা রেডিওকার্বন এনালিসিস চালান এই হাড় গুলির উপর। পরীক্ষা হয় ছ’টি হাড় নিয়ে। এগুলির উপর পড়েছিল মাটির বিশাল আচ্ছাদন। দেখা যাচ্ছিল ওই মাটি বহু পুরনো। মাটিতে অনেক দাগ পাওয়া যায় যা ইঙ্গিত দিচ্ছিল তীক্ষ্ণ কোনও পাথরের তৈরি কোনও কিছু দিয়ে আঘাত করারও।

প্রথমে ওই মাটি পরীক্ষা করে মনে হয় হাড়গুলি পুরনো মোটামুটি ৯,৯০০ বছরের। কারণ মানুষের পাথর দিয়ে তৈরি করা যন্ত্রের আঘাত মিলছিল সেগুলিতে।স্পষ্ট ছিল মানুষ বসবাসের প্রমাণও। এমসের লোয়া স্টেট ইউনিভার্সিটির বিজ্ঞানী সমরভিল ওই খরগোশের হাড় এবং এর গায়ে লেগে থাকা মাটি অনেক পরীক্ষা করে সিদ্ধান্তে পৌঁছেছিলেন এগুলি ১২হাজার বছরের প্রাচীন , এবং সেগুলিতে প্রমান রয়েছে মানুষের কাজ কর্মের। কিন্তু অন্য তথ্য বেরিয়ে আসে আরও পরীক্ষা করতেই। সেখানে প্রমাণ মেলে ৩০ হাজার বছর আগেও মানুষের ক্রিয়াকলাপেরও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *