প্রবল ধাক্কা ভারতীয় অর্থনীতিতে! -৭.৩% পৌঁছল দেশের জিডিপি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আশঙ্কা ছিল আগে থেকেই। আর সেটাই ঘটলো বাস্তবে। ভারতীয় অর্থনীতিতে এসে পড়ল করোনার প্রবল প্রভাব। ভারতের অর্থনৈতিক বৃদ্ধি ১.৬ শতাংশ জানুয়ারি-ডিসেম্বরের আর্থিক কোয়ার্টারে। সোমবার ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল অর্গানাইজেশন এই তথ্য জানিয়েছে জিডিপি সম্পর্কে। যা সত্যিই চরম উদ্বেগের বিষয়।

ভারতীয় অর্থনীতি এগিয়ে চলেছে প্রবল টালমাটাল পরিস্থিতির মধ্যে দিয়েই । সাম্প্রতিক অতীতে দেশকে পড়তে হয়নি এমন প্রতিকূল পরিস্থিতির মধ্যে।ভারতের সামগ্রিক জিডিপি বৃদ্ধির হার ৭.৩ শতাংশ কমেছে ২০২০-২০২১ অর্থবর্ষে। প্রসঙ্গত ২০২০-২১ অর্থবর্ষের প্রথম দিকে করোনার লকডাউনে আর্থিক বৃদ্ধির হার কার্যত তলানিতে চলে আসে। যার জেরে অর্থবর্ষের প্রথম কোয়ার্টারে অর্থনীতি দেখতে পায় ২৪.৪ শতাংশের একটি চরম পতন। অর্থনীতিতে ৭.৫ শতাংশ পতন হয়েছিল জুলাই-সেপ্টেম্বরে। অর্থনীতি একটু চাঙ্গা হয়েছিল অক্টোবর-ডিসেম্বর কোয়ার্টারে। তবে মাত্র সেটি ০.৪০ শতাংশ। তারফলে গত চার দশকে এই প্রথমবার ৭.৩ শতাংশ হ্রাস পেয়েছে ঘরোয়া অর্থনীতিতে। যার ফলে কার্যত তৈরি হয়েছে বড়সড় উদ্বেগ। উল্লেখ্য, আর্থিক বৃদ্ধি ৭.৩ শতাংশ ঘাটতি থাকায় তা ধরে নেওয়া হয় ঋণাত্মক দিকে যাচ্ছে বলে।

৯.৩ শতাংশের আর্থিক ঘাটতি রয়েছে চলতি আর্থিক বর্ষে। আগের পর্যালোচনায় যা ছিল ৯.৫ শতাংশ। ফলে আশানুরুপ ফল হয়নি। বাস্তবের সঙ্গে অনেকটাই পার্থক্য় রয়েছে। উল্লেখ্য, ১৯৭৯-৮০ আর্থিক বছরে দেশের অর্থনীতি ৫.২০ শতাংশ হ্রাস পেয়েছিল। সমস্ত রেকর্ডকে ভেঙে দিল এই আর্থিক বছরের দেশের অর্থনীতি। ২০২০-২১ আর্থিক বছরে জিডিপি কমেছে ৭.৩ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *