প্রভাবশালী ব্যক্তিদের নতুন নোটে কত টাকা বদল হয়েছিল ২০১৬ সালে? অবশেষে ইডি তদন্তে নামল তা জানতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : সালটা তখন ছিল ২০১৬। তারিখ ৮ই নভেম্বর । মঙ্গলবার মধ্যরাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আচমকাই নোট বন্দির কথা ঘোষণা করলেন। জানিয়ে দিলেন ৫০০ এবং ১০০০ টাকার পুরনো নোট বন্ধ হয়ে যাচ্ছে মধ্যরাত থেকেই। এরপর থেকে ওই ৫০০ এবং ১০০০ টাকার পুরনো নোটে কোনো রকম লেনদেন করা যাবে না বলেই তিনি জানান । একইসঙ্গে জনজাতির উদ্দেশ্যে তাকে বলতে শোনা গিয়েছিল যে, কেন্দ্র এই পদক্ষেপ নিয়েছে কালো টাকা, দুর্নীতি এবং জাল নোট রোধ করতেই। কিন্তু যাদের কাছে পুরনো ৫০০ টাকা এবং ১০০০ টাকার নোট রয়েছে তাদের উপায় কী?

যদিও খোদ প্রধানমন্ত্রীই পথ বলে দিয়েছিলেন। তিনি ঘোষণা করেছিলেন , ১০ই নভেম্বর থেকে ৩০ শে নভেম্বর পর্যন্ত তাঁরা পুরনো নোট ব্যাঙ্কে জমা দিয়ে নতুন নোট নিতে পারবেন বলে । সেইমতো নোটবদল করতে চরম ব্যস্ত হয়ে পড়েন আপামর দেশবাসী। তখন দেখা গিয়েছিল ব্যাঙ্কের বাইরের লম্বা লাইন, ঘন্টার পর ঘন্টা অপেক্ষার এই ছবি । সেই সময় দেশ জুড়ে তাদের পুরনো নোটের বদলে নতুন নোট নিয়েছিলেন বহু প্রভাবশালী ব্যক্তিত্বরাও। তবে সেই সময় কত পরিমান টাকা এইভাবে নতুন নোটে পরিবর্তন করা হয়েছিল এবার ইডি আধিকারিকরা তদন্তে নামল তার সন্ধান পেতে।

ইতি সূত্রে খবর, ইতিমধ্যেই নোট বদল সংক্রান্ত ফাইল চেয়ে পাঠানো হয়েছে আয়কর দফতরের ইনভেস্টিগেশন টিম এর কাছে। এছাড়াও সেই সময় ব্যাঙ্ক থেকেই নোট বদলি করা হয়েছিল। কাজেই এমনটাই অনুমান সেই সকল প্রভাবশালী ব্যক্তিত্বরাও তাদের মোটা অঙ্কের টাকার পুরনো নোট নতুন নোটে বদলি করিয়েছিলেন ব্যাঙ্ক থেকেই। তাই বিভিন্ন ব্যাঙ্ক গুলির সদর দফতরকে আয়কর দফতরের তরফ থেকে চিঠি দেওয়া হবে আর তারপর তাদের কাছ থেকেই সেই নোট বদলের বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন বলে ইডির সূত্র মারফত জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *