সিপিএমের এক ‘মাস্টারস্ট্রোক’ নির্বাচনের বাংলায় , বিমান-সেলিমদের দারুন অভিনব প্রয়াস এক শিহরণ জাগানো প্রযুক্তি কে ঢাল করে!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : লোকসভা নির্বাচনের মুখে এবার জনসংযোগ স্থাপনে দুরন্ত প্রযুক্তির ব্যবহার CPIM-এর। এবার থেকে সিপিএমের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে দেখা যাবে AI সঞ্চালিকাকে। রাজ্য সিপিএম এই AI সঞ্চালিকার নাম দিয়েছে ‘সমতা’ । সিপিএম সূত্রে জানা গিয়েছে, শীঘ্রই সোশ্যাল দুনিয়ায় এই AI সঞ্চালিকা দ্বারা উপস্থাপনা পর্ব আপলোড করা হবে।

গত কয়েক বছরে দলের একদল তরুণ-তরুণী সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সিপিএমের হয়ে গলা ফাটাচ্ছেন। তুলে ধরা হচ্ছে লালপার্টির প্রচার-নীতি-কাজ। জনসংযোগ বাড়াতে আজকের দুনিয়ায় সোশ্যাল মিডিয়ার ভূমিকা অনস্বীকার্য। তা হাড়ে হাড়ে বুঝেই দলের এই একঝাঁক তরুণ-তরুণীকে বেশ খানিকটা ‘ফ্রি-হ্যান্ড’ দিয়ে রেখেছে আলিমুদ্দিন স্ট্রিট, এমনই মত রাজনৈতিক মহলের একাংশের। যা নিয়ে অবশ্য দলের অন্দরে কানাঘুঁষো আলোচনাও আছে।

এবার সিপিএম তাদের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে দলের প্রচার উপস্থাপনা করার জন্য আনতে চলেছে AI (Artificial intelligence) সঞ্চালিকাকে। সম্পর্ণ প্রযুক্তি নির্ভর এই সঞ্চালিকা এবার সিপিএমের হয়ে সোশ্যাল দুনিয়ায় গলা ফাটাবেন।

সিপিএম সূত্রে জানা গিয়েছে, বর্তমানে বাংলার রাজনৈতিক পরিস্থিতি থেকে শুরু করে শাসকদলের ভূমিকা, কেন্দ্রীয় নীতি তদুপরি প্রতিপক্ষ সব রাজনৈতিক দলের ভূমিকা-সহ আরও একগুচ্ছ বিষয় জনমানসে ছড়িয়ে দিতেই এই পরিকল্পনা নেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রথমে মহিলা সঞ্চালিকা একাজ শুরু করলেও পরবর্তী সময়ে পুরুষকেও সঞ্চালক হিসেবে এই প্ল্যাটফর্মে আনতে পারে সিপিএম।

সামনেই লোকসভা নির্বাচন । এখনও পর্যন্ত এরাজ্যে ২১ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বামেরা। এবারের লোকসভা ভোটে বেশ কিছু তরুণ মুখদের প্রার্থী পদে তুলে এনেছে বাম শিবির। সৃজন ভট্টাচার্য , দীপ্সিতা ধরদের মতো প্রার্থীরা ভোটে দাঁড়িয়েছেন। এর পরের প্রার্থী তালিকাতেও আরও বেশ কিছু তরুণ মুখের নাম থাকার সম্ভাবনা প্রবল।

যাদবপুর কেন্দ্র থেকে সিপিএমের টিকিটে লড়ছেন SFI-এর প্রাক্তন রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য। শ্রীরামপুর থেকে লড়ছেন দাপুটে বামনেত্রী দীপ্সিতা ধর। দলের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম প্রার্থী হয়েছেন মুর্শিদাবাদ কেন্দ্র থেকে। অন্যদিকে, বর্ষীয়ান বাম নেতা সুজন চক্রবর্তী লড়ছেন দমদম কেন্দ্র থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *