এক ‘অদৃশ্য দ্বীপ রয়েছে কেরল উপকূলে !’ গুগল ম্যাপে ফুটে উঠল এমনি এক ছবি

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তাকে কোনও দিনও দেখা যায়নি সমুদ্রের বুকে। কিন্তু এক রহস্যময় ছোট্ট দ্বীপের ছবি ফুটে উঠছে গুগল ম্যাপে কেরল উপকূলে সমুদ্রের মধ্যে। আর রীতিমতো ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে এই অদৃশ্য দ্বীপকে ঘিরেই। গুগল ম্যাপের ছবি অনুযায়ী, আয়তনের দিক থেকে অনেকটা কিডনির আকৃতি এই দ্বীপটি পশ্চিম কোচির প্রায় অর্ধেক। যদিও এখনও পর্যন্ত খালি চোখে তো বটেই, কোচি উপকূলের ওই অংশে এই ধরনের কোনও দ্বীপের দেখা মেলেনি কোনও ম্যাপেও।

বিশেষজ্ঞরাও রীতিমতো বিভ্রান্ত গুগল ম্যাপে ফুটে ওঠা এই রহস্যজনক দ্বীপকে নিয়ে। তাঁদের অনেকের মতে, এই দ্বীপটি সম্ভবত ডুবে রয়েছে জলের তলায়। বিষয়টি সর্বপ্রথম নজরে আনা হয় চেল্লানাম করশিখা ট্যুরিজম ডেভেলপমেন্ট সোসাইটির তরফে। এই অদৃশ্য দ্বীপের কথা উল্লেখ করে কেরল বিশ্ববিদ্যালয়ের মত্‍স্য এবং সামুদ্রিক গবেষণা বিভাগকে চিঠি লেখা হয় ওই সংগঠনের তরফেই। কেরল বিশ্ববিদ্যালয়ের মত্‍স্য এবং সামুদ্রিক গবেষণা বিভাগের সদস্যরা ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখছে। অনেক দিন ধরে তারা কাজ করছে উপকূলবর্তী এলাকার ক্ষয় নিয়ে।

চেল্লানাম করশিখা নামে ওই সংগঠনটির সভাপতি জেভিয়ার জুলাপ্পন ফেসবুক পোস্টে প্রশ্ন তুলেছেন, বালি জমে যে দ্বীপের মতো অংশ তৈরি হয়েছে, সমুদ্র উপকূলের ক্ষয় রোধ করা সম্ভব কি না তা কাজে লাগিয়ে, খতিয়ে দেখা হোক সেই সম্ভাবনাও। এই দ্বীপ আকৃতির অংশ তৈরি হওয়ার কারণ কী, তিনি তার কারণ খুঁজে বের করা উচিত বলেও দাবি করেছেন।তবে গুগল ম্যাপের ওই ছবিটুকু বাদ দিলে এখনও কোনও তথ্যই সামনে আসেনি এই অদৃশ্য দ্বীপ সম্পর্কে। ফলে ওই দ্বীপটির সন্ধান যতক্ষণ না মিলছে, বিশেষজ্ঞদের মতে ততক্ষণ পর্যন্ত সেটির গঠনের কারণও খুঁজে বের করা সম্ভব নয় বলেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *