বন দফতরের ক্রেতা সেজে অভিযান ! মালদায় গ্রেফতার কচ্ছপ বিক্রির পাণ্ডা , উদ্ধার ১৯টি বিরল প্রজাতির কচ্ছপ

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : অবশেষে বন দফতরের কর্তারা খদ্দের সেজে গ্রেফতার করল বেআইনি কচ্ছপ বিক্রি চক্রের এক পাণ্ডাকে । বৃহস্পতিবার সন্ধ্যায় কচ্ছপ পাচার চক্রের ওই পাণ্ডাকে গ্রেফতার করা হয় নয়াপাড়া এলাকার একটি হাট থেকে। ধৃতের কাছ থেকে উদ্ধার হয়েছে এমনকি ১৯টি বিরল প্রজাতির কচ্ছপ। অভিযোগ উঠেছে এই ঘটনার আগাম আঁচ বুঝতে পেরে ধৃতের সঙ্গে থাকা আরও বেশ কয়েকজন এলাকা থেকে আগেই গা ঢাকা দেয় বলে। শুক্রবার ধৃতকে জেলা পুলিশ মালদা আদালতে পেশ করে।

এদিকে বন দফতর সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম বিপুল বিশ্বাস। তার বাড়ি গাজোল থানা এলাকায়।এমনকি এর আগেও বেআইনি ভাবে কচ্ছপ বিক্রির অভিযোগে গ্রেফতার করা হয়েছিল ওই ব্যক্তিকে । এদিন গোপন সূত্রে বন দফতর খবর পেয়ে অভিযান চালায় গাজোলের নয়াপাড়া এলাকায় । ওই এলাকার একটি হাটে কচ্ছপের মাংস বিক্রি করছিল বিপুল বিশ্বাস নামে এক ব্যক্তি। ওই ব্যক্তির কাছে কচ্ছপ আছে, এই বিষয়ে নিশ্চিত হওয়ার পর বন দফতরের রেঞ্জ অফিসার সুদর্শন সরকার-সহ বনকর্মীরা ক্রেতা সেজে যান। এরপরই বিপুলকে হাতেনাতে ধরা হয় । যদিও অভিযোগ সুযোগ বুঝে অপর দুইজন পালিয়ে যায় বলেও। উদ্ধার করা হয় পাঁচটি বড় (১২ থেকে ১৫ কেজি ওজনের) কচ্ছপ এবং ১৪টি ছোট (১ থেকে ২ কেজি ওজনের) কচ্ছপ।

এদিকে স্থানীয় সূত্রে জানা গেছে বিপুল বিশ্বাস দীর্ঘদিন ধরেই বেআইনি ভাবে কচ্ছপের মাংস বিক্রি করে আসছে। মূলত এই কচ্ছপগুলি তার কাছে আসে উত্তরপ্রদেশ থেকে। ধৃত কচ্ছপ বিক্রেতাকে শুক্রবার তুলে দেওয়া হয়েছে ইংরেজবাজার পুলিশের হাতে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *