সব ব্যাঙ্কে টাকা তোলা যাবে কোনো রকম ATM-এ কার্ড ছাড়াই, ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনরের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস শুক্রবার জানিয়েছেন যে আরবিআই সিদ্ধান্ত নিচ্ছে ভারতের সমস্ত ব্যাঙ্কের সমস্ত এটিএম-এ কার্ডবিহীন নগদ তোলার সুবিধা দেওয়ার জন্য । আরবিআই গভর্নর মূলত ঘোষণা করেছেন তিন দিনের মুদ্রানীতি কমিটির বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলি ।বর্তমানে, শুধুমাত্র কয়েকটি ব্যাঙ্কের মধ্যে সীমাবদ্ধ এটিএম-এর মাধ্যমে কার্ডবিহীন নগদ তোলার সুবিধা। এখন সুবিধা দেওয়ার প্রস্তাব করা হয়েছে UPI ব্যবহার করে সমস্ত ব্যাঙ্ক এবং এটিএম নেটওয়ার্কগুলিতে কার্ডবিহীন নগদ তোলার ক্ষেত্রে ৷ আরবিআই গভর্নর এও বলেছেন, কোনও ফিজিক্যাল কার্ডের প্রয়োজন নেই সহজে লেনদেনের জন্য এবং এই জাতীয় লেনদেনের জন্য, এটি মূলত সহায়তা করবে কার্ড স্কিমিং, কার্ড ক্লোনিং ইত্যাদির মতো জালিয়াতি প্রতিরোধের ক্ষেত্রেও । শক্তিকান্ত দাস আরও ঘোষণা করেছেন যে গ্রাহক পরিষেবার মান পর্যালোচনা করবে RBI নিয়ন্ত্রিত সংস্থাগুলিও।

নিয়ম অনুসারে, এবার থেকে ব্যাঙ্ক গ্রাহককে কার্ডবিহীন নগদ তোলার সুবিধার জন্য তার ডেবিট বা ক্রেডিট কার্ড ব্যবহার করতে হবে না এটিএম থেকে নগদ তোলার সময়। এই সিস্টেমটি বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কে উপলব্ধ এবং কোভিড-১৯ মহামারীর পরিপ্রেক্ষিতে এটি চালু করা হয়েছিল যখন অনেক মানুষ যেতে চাইত না এটিএম-এ ।

SBI, ICICI ব্যাঙ্ক, Axis Bank এবং Bank of Baroda সহ বিভিন্ন ব্যাঙ্কের কার্ডধারীরা তাদের ডেবিট কার্ড ছাড়াই নগদ টাকা তুলতে পারবেন তাদের ফোনের মাধ্যমে। কার্ডধারীকে বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করতে হয় মোবাইল ব্যাঙ্কিং অ্যাপ এবং এটিএম থেকে নগদ তোলার অনুরোধ করতে হয় ডেবিট কার্ড না থাকলে। বিশেষজ্ঞদের মতে, এই সিস্টেমটি রোধ করবে এটিএম জালিয়াতির মতো ঘটনাও , যেমন মোবাইল পিন নগদ তোলার জন্য ব্যবহার করা হয়, UPI সুবিধা ব্যবহার করতে হবে কার্ডবিহীন নগদ তোলার সিস্টেমের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *