বাংলায় এলেন বিহারের মুখ্যমন্ত্রী, নবান্নে নীতীশ-তেজস্বী-মমতার বিশেষ বৈঠক ২৪ – এর আগে ফের একবার বিরোধী ঐক্যে শান দিতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্যে এলেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সঙ্গে রয়েছেন বিহারের উপমুখ্য়মন্ত্রী তেজস্বী যাদবও। আজই বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে বৈঠক রয়েছে তাঁদের। পাশাপাশি বৈঠকে উপস্থিত রয়েছেন রাজ্যের অন্যান্য মন্ত্রীরাও। নবান্নেই হচ্ছে সেই বৈঠক। কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছলে তাঁকে স্বাগত জানাতে সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু এবং পুর ও নগরান্নোয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমও। ইতিমধ্যেই নবান্নে শুরু হয়ে গেছে সেই বিশেষ বৈঠক।

উল্লেখ্য, বিরোধী ঐক্য নিয়ে ইতিমধ্যেই জোর জল্পনা শুরু হয়ে গিয়েছে লোকসভা নির্বাচনের আগে। ফের অ-বিজেপি ও অ-কংগ্রেসি ঐক্যে শান দিতেই নবান্নে বৈঠকে বিহার ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। এই বৈঠকে নীতীশের পাশাপাশি উপস্থিত রয়েছে ‘ভাইপো’ তেজস্বী যাদবও। লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্য কোন পথে যাবে আজকের বৈঠক শেষেই মিলতে পারে তার কিছুটা আভাস।

মূলত বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বিহারে বিজেপির শাসনের অবসান ঘটিয়েছেন কয়েক মাস আগেই। মহাগঠবন্ধন ভেঙে বেরিয়ে এসে নতুন করে সরকার গঠন করেন কংগ্রেস, আরজেডি সহ একাধিক দলকে সঙ্গে নিয়ে। সেই সরকারের মুখ্যমন্ত্রী হিসেবে নীতীশ কুমার শপথ গ্রহণ করেন। আর উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন আরজেডি নেতা তথা লালুপুত্র তেজস্বী যাদবও । তিনি চূড়ান্ত ভাবে সফল হয়েছেন রাজ্যের মসনদ থেকে বিজেপিকে উৎখাত করতে। এবার তাঁর একমাত্র লক্ষ্য কেন্দ্রেও বিজেপির সরকারের অবসান ঘটানো। নীতীশ কুমার বিজেপি বিরোধী ঐক্য গড়তে মরিয়া সেই লক্ষ্য পূরণেই। আর সমমনোভাবাপন্ন দলগুলিকে এক ছাতার তলায় আনার দায়িত্ব তিনিই কাঁধে নেবেন বলে বার্তা দিয়েছিলেন। নীতীশ কুমার কলকাতায় এলেন সেই উদ্দেশ্য নিয়েই।

তবে শুধু বাংলাই নয়, তাঁর উত্তর প্রদেশেও যাওয়ার কথা রয়েছে। কলকাতা থেকে সরাসরি উত্তর প্রদেশে যাবেন নীতীশ-তেজস্বী। সেখানে তাঁরা দেখা করবেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদবের সঙ্গেও । সূত্রের খবর, বিরোধীদের এক ছাতার তলায় আনতে এই দুই নেতৃত্বকেই নীতীশ কুমার সবথেকে চ্যালেঞ্জিং বলে মনে করছেন। এদিকে বিরোধী জোট ও তাঁর ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন করা হলে নীতীশ কুমার বলেন, “এখন এই ধরনের প্রশ্ন কেন করছেন? যখন আমাদের তরফে সবকিছু করা হয়ে যাবে, তখন আমরা কথা বলব এই বিষয় নিয়ে।” এবার আজ মমতা-নীতীশ-তেজস্বী বৈঠকের পর বিরোধী ঐক্য কোনপথে যায় সেটাই দেখার বিষয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *