বিদ্যাসাগর সেতু থেকে ৬ লেনের অত্যাধুনিক এলিভেটেড করিডোর তৈরি হতে চলেছে কোনা এক্সপ্রেসওয়ে যানজট মুক্ত করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : নিত্য নৈমিত্তিক যানজটের আতঙ্ক এখন চেপে বসেছে সড়কপথে কলকাতা থেকে দ্বিতীয় হুগলী সেতু বা বিদ্যাসাগর সেতু পেরিয়ে যাওয়ার সময়।বছর কয়েক-আগেও যেখানে অত্যন্ত আরামদায়ক ছিল দ্বিতীয় হুগলি সেতু এবং কোনা এক্সপ্রেসওয়ে দিয়ে সড়ক পথে যাতায়াত করাটা ,সেই রাস্তায় এখন প্রবল মাথা ব্যথার কারণ দৈনন্দিন ট্রাফিক জ্যাম ।এই ট্র্যাফিক জ্যাম আরও বৃদ্ধি পেয়েছে গত কয়েক বছরে হাওড়া স্টেশন থেকে সাঁতরাগাছি রেল স্টেশনে ধীরে ধীরে বেশ কিছু দূরপাল্লার ট্রেন নিয়ে যাওয়ার পরে। তাই এবারে জাতীয় সড়ক কর্তৃপক্ষ দ্বিতীয় বিদ্যাসাগর সেতু থেকে শুরু করে কোনা এক্সপ্রেসওয়ে পর্যন্ত দোতলা এবং তিন তলা ফ্লাইওভারের পরিকল্পনা গ্রহণ করেছে।

যাকে প্রযুক্তির ভাষায় বলা হয় এলিভেটেড করিডোর।দ্বিতীয় হুগলি সেতু থেকে এই এইচ ১৬ ও এন এইচ ২ এর সংযোগস্থল নিবড়া পর্যন্ত ছুটবে গাড়ি।এলিভেটেড অংশ হবে ৬ লেনের।কোনা এক্সপ্রেসওয়ে এলিভেটেড বানাতে খরচ হবে ২ হাজার কোটি টাকা। সাঁতরাগাছি স্টেশনে ওঠা-নামার জন্য থাকছে বিশেষ ব্যবস্থা।দ্বিতীয় হুগলি সেতু থেকে ছয় লেনের এলিভেটেড করিডোর হয়ে সহজেই পৌঁছনো যাবে ২ ও ১৬ নম্বর জাতীয় সড়কে।সময় লাগবে মাত্র ১৫ মিনিট।

এরমধ্যে আবার রেল কর্তৃপক্ষ সাঁতরাগাছি রেল স্টেশন অত্যাধুনিক রেল টার্মিনাল করার পাশাপাশি হাওড়া স্টেশন থেকে আরও বেশ কিছু দূর পাল্লার ব্যস্ত রুটের ট্রেন নিয়ে যাওয়ার পরিকল্পনা করেছেন । সাঁতরাগাছি স্টেশনগামী গাড়িগুলি এলিভেটেড করিডরের এক দিক দিয়ে নেমে যেতে পারবে। অন্য দিকে দিয়ে এলিভেটেড করিডোরে ওঠার ব্যবস্থাও থাকছে।সেক্ষেত্রে এই রাস্তায় যান চলাচল আগামী দিনে বাড়বে আরো বহুগুণ।সেক্ষেত্রে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া বা জাতীয় সড়ক কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে ইতিমধ্যেই এই এলিভেটেড করিডরের জন্য ছাড়পত্র দিয়ে দিয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রক। কয়েকদিন আগেই টেন্ডার প্রক্রিয়া শুরু করে যোগ্য সংস্থার হাতে কাজের দায়িত্ব দেওয়ার জন্য বিজ্ঞাপন বেরিয়েছে।পাশাপাশি রাজ্য সরকারের সঙ্গে জাতীয় সড়ক কর্তৃপক্ষ যৌথভাবে বৈঠকে বসতে চলেছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *