বিপুল বিনিয়োগ হতে চলেছে বাংলায়, এ রাজ্যে ই-অটো ও ই-বাইক বানাবে জাপানি গাড়ি সংস্থা টেরা মোটরস

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মমতা বন্দ্যোপাধ্যায় বিভিন্ন রাজ্যের পাশাপাশি পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে বিনিয়োগকারীদের বাংলায় নিয়ে আসার ক্রমাগত চেষ্টা করে গিয়েছেন বাংলার মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকে।কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে সেই ভাবে কোন রকম সাহায্য না পেলেও ইতিমধ্যেই নিজের চেষ্টায় বাংলাকে বিনিয়োগের জন্য অন্যতম আকর্ষণীয় জায়গা করে তুলেছেন পৃথিবীর বিভিন্ন দেশের শিল্পপতিদের কাছে।

সেই লক্ষ্যেই শুরু করেছিলেন বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটও । চলতি বছরের বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিটে কলকাতায় এসেছিলেন জাপানের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল ইয়ামাসাকি মাতসুতারো। এই অনুষ্ঠানে তিনি জানান জাপানের সরকারি ও ব্যবসায়িক প্রতিনিধি দল সম্মেলনে যোগ দেবে বিজিবিএস-এর সহযোগী দেশ হিসাবে।তিনি এও বলেন, ”পশ্চিমবঙ্গে রয়েছে ২০০-টির মতো জাপানি সংস্থা। তবে সংখ্যাটি যথেষ্ট কম পশ্চিমবঙ্গে জাপানের বিনিয়োগের দীর্ঘদিনের ইতিহাসের প্রেক্ষিতে ।” ইয়ামাসাকি জানিয়েছেন, জাপানের স্টার্ট-আপ সংস্থা টেরা মোটরস্‌ রাজ্যে ই-রিকশা বা টোটো উৎপাদন করছে গত চার বছর ধরে। সংস্থাটি ইতিমধ্যেই এ রাজ্যে উৎপাদন করেছে প্রায় ৩৫,০০০ টোটো ।

অন্য দিকে, পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগমের এগজিকিউটিভ ডিরেক্টর পি কমলাকান্ত জানান, বিপুল সাড়া মিলেছে আসন্ন বিজিবিএস-এর জন্য । তিনি এও বলেন, ”আমরা লগ্নিকারীদের আশ্বস্ত করছি যে পশ্চিমবঙ্গে নিরাপদ আপনাদের ব্যবসা।” রাজ্যে লগ্নি আকর্ষণের লক্ষ্যে পরিকাঠামো, শিল্প, আন্তর্জাতিক বাণিজ্য, পরিষেবা ইত্যাদি ক্ষেত্রের উপর আলাদা আলাদা সেশনের আয়োজন করা হবে এবারের বিজিবিএস-এ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *