বিরাট চাকরির সুযোগ ! মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পোর্টাল উদ্বোধন করবেন বিভিন্ন দফতরে ইন্টার্নশিপের আবেদনের জন্য!

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ :এবার থেকে পোর্টাল তৈরি হচ্ছে রাজ্যের বিভিন্ন দফতরে ইন্টার্নশিপের আবেদনের জন্য । মূলত ৭ জুলাই হবে তার উদ্বোধন। নবান্ন সূত্রে খবর, সব ঠিকঠাক থাকলেওই পোর্টালের উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বয়ং । এ বার থেকে ইন্টার্নশিপ করতে আগ্রহী ছাত্রছাত্রীদের আবেদনের ভিত্তিতেই বিভিন্ন দফতরে নিয়োগ করা হবে এই পোর্টালের মাধ্যমেই।

শিক্ষা দফতরের তত্বাবধানে গোটা বিষয়টি হলেও, মূলত মুখ্যচচিবের নেতৃত্বাধীন একটি বোর্ড ইন্টার্নশিপের জন্য প্রার্থী বাছাই করবে। প্রতিবছর নিয়ম করে ছ’হাজার জনকে বাছাই করা হবে ইন্টার্ন হিসেবে। এই ইন্টার্নরা সরকারি দফতরে যতদিন কাজ করবেন ততদিন মাসে তাঁরা সাম্নানিক পাবেন ৬ হাজার টাকা করে । আপাতত এই ইন্টার্নশিপের মেয়াদ দু’বছর হলেও ইচ্ছে করলে কাজ চালিয়ে যাওয়া যাবে তারপরেও। ইন্টার্নশিপ সফল ভাবে শেষ করা প্রার্থীরা নিয়োগের ক্ষেত্রে অগ্রধিকারও পাবেন সংশ্লিষ্ট দফতরে।

প্রসঙ্গত, গত ১৯ জুন স্নাতকোত্তর যুবক-যুবতীদের রাজ্যের বিভিন্ন দফতরে ইন্টার্ন করার সুযোগ দেওয়ার প্রস্তবটি ছাড়পত্র পেয়েছে মন্ত্রীসভার বৈঠকে । সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য সরকারে বিভিন্ন দফতরে ইন্টার্নশিপের জন্য আবেদন করতে পারবেন স্নাতকস্তরের নূন্যতম ৬০ শতাংশ নম্বর পেয়েছেন এমন ছাত্রছাত্রীরা। সেক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই হতে হবে এই রাজ্যের বাসিন্দা। আবেদনকারী যে এলকার বাসিন্দা, সেই এলাকারই নিকটবর্তী সরকারি অফিসেই ইন্টার্নশিপের ব্যবস্থা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *