বিরোধী জোট I.N.D.I.A-এর বৈঠক লোকসভা নির্বাচন নিয়ে , চূড়ান্ত সিদ্ধান্ত আসন বণ্টন, কৌশল নিয়েও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : আজ ইন্ডিয়া অ্যালায়েন্সের সমন্বয় কমিটির প্রথম বৈঠক, আসন বণ্টন, নির্বাচনী কৌশল নিয়ে আলোচনা। এদিনের বৈঠকে যোগ দেবেন না তৃণমূল কংগ্রেসের সেকেণ্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজই তাঁকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। সিপিএমও আজকের এই বৈঠকে অংশ নেবে না। আজকের এই বৈঠকে I.N.D.I.A.এর লোগো নির্ধারণের পাশাপাশি আসন ভাগাভাগি নিয়েও আলোচনার সম্ভাবনা রয়েছে। সিনিয়র এনসিপি নেতা জয়ন্ত পাটিল জানিয়েছেন, ‘ইণ্ডিয়া জোট এবং এমভিএ দলগুলির মধ্যে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা হবে এই বৈঠকে’।

ভারত জোটের সমন্বয় ও নির্বাচনী কৌশল কমিটি একপক্ষ আগে মুম্বইয়ে বিরোধী দলের সমাবেশে গঠিত হয়েছিল। বুধবার প্রথমবারের মত কমিটির বৈঠক। হবে, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টির (এনসিপি) সভাপতি শরদ পাওয়ারের নয়াদিল্লিতে বাসভবনে। আলোচনায় উঠবে আসন ভাগাভাগি-সহ বহু গুরুত্বপূর্ণ বিষয়। বৈঠকে যৌথ প্রচারের পরিকল্পনা নিয়েও আলোচনা হতে পারে।তৃণমূল কংগ্রেস (টিএমসি) সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়কে বুধবারই এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে। তিনি সম্ভবত বৈঠকে থাকতে পারবেন না। টিএমসি সিদ্ধান্ত নিয়েছে, এই মিটিংয়ে কোনও প্রতিনিধি পাঠাবে না।

টিএমসি আশা করছে যে জোটের নেতারা অভিষেকের অনুপস্থিতির বিষয়টি মাথায় রাখবেন, অভিষেকের বিরুদ্ধে জারি করা সমনের বিরুদ্ধে সুর চড়াবেন। বেঙ্গালুরুতে বিরোধী জোটের যৌথ বিবৃতিতে অভিযোগ করা হয়েছিল, ‘বিজেপি সরকার কেন্দ্রীয় এজেন্সিগুলোকে নির্লজ্জভাবে অপব্যবহার’ করছে। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে এজেন্সিকে কাজে লাগিয়ে গণতন্ত্রকে ধ্বংস করছে।’

বিরোধী ইন্ডিয়া জোটের ১৪ সদস্যের সমন্বয় কমিটির প্রথম বৈঠক আজ নয়াদিল্লিতে NCP প্রধান শরদ পাওয়ারের বাসভবনে অনুষ্ঠিত হবে। জোটের মধ্যে আসন বণ্টন এবং লোকসভা নির্বাচনের রণকৌশল নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর অনুযায়ী, অনেক বিরোধী দলের নেতারা শীঘ্রই আসন ভাগাভাগি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার দাবি জানিয়েছেন। লোকসভা আসনে বিজেপি প্রার্থীদের বিরুদ্ধে একটি যৌথ বিরোধী প্রার্থীকে মাঠে নামানো যায় সেজন্য রণকৌশল নির্ধারণে আজকের বৈঠকে আলোচনা হবে।

বৈঠকের আগে কমিটির সদস্য এবং আপ সাংসদ রাঘব চাড্ডা বলেন, “মানুষের কাছে পৌঁছানো, যৌথ সমাবেশের পরিকল্পনা করা এবং ডোর-টু-ডোর প্রচার চালানোর মতো বিষয়গুলি নিয়ে বৈঠকে আলোচনা করা হবে। চাড্ডা বলেন, ‘এই জোটকে সফল করতে প্রতিটি রাজনৈতিক দলকে তিনটি জিনিস ত্যাগ করতে হবে: উচ্চাকাঙ্ক্ষা, মতভেদ ও বিভেদ’।

আজ সন্ধ্যায় এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে যোগ দেবেন না তৃণমূল কংগ্রেসের সেকেণ্ড ইন কমান্ড অভিষেক বন্দ্যোপাধ্যায়। আজই তাকে তলব করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। অসুস্থতার কারণে ভারত জোটের সমন্বয় কমিটির বৈঠকে যোগ দেবেন না জেডিইউ জাতীয় সভাপতি লালন সিং। তাঁর জায়গায় জেডিইউ নেতা ও বিহারের মন্ত্রী সঞ্জয় কুমার ঝা বৈঠকে যোগ দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *