বেজে গেলো ভোটের ঘণ্টা, দেশের তিন রাজ্যের ভোট ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

ফের দামামা বাজতে চলেছে ভোটের। বুধবারই ঘোষণা হতে চলেছে ভোট। নির্বাচন কমিশন এদিন ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের ভোটের দিনক্ষণ ঘোষণা করবে। বেলা আড়াইটে নাগাদ ঘোষণার কথা ভোটের দিনক্ষণ।
ফের দামামা বাজতে চলেছে ভোটের। বুধবারই ঘোষণা হতে চলেছে ভোট। নির্বাচন কমিশন এদিন ত্রিপুরা, মেঘালয় ও নাগাল্যান্ডের ভোটের দিনক্ষণ ঘোষণা করবে। বেলা আড়াইটে নাগাদ ঘোষণার কথা ভোটের দিনক্ষণ। উল্লেখ্য, এই তিন রাজ্যের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে মার্চেই।
২০২৩ সালে মোট ৯টি রাজ্য ভোট হওয়ার কথা। তার মধ্যে তিনটি রাজ্যের ভোট ফেব্রুয়ারিতেই হওয়ার কথা ছিল। সেইমতো ত্রিপুরা, মেঘায়য় ও নাগাল্যান্ডের ভোটের দিনক্ষণ ঘোষণা হতে চলেছে। নির্বাচন কমিশন বুধবার দুপুর আড়াইটায় সাংবাদিক বৈঠক করে তিন রাজ্যের ভোট ঘোষণা করবে।
এদিনই নির্বাচন কমিশন একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে এই সাংবাদিক বৈঠকের কথা। কবে তিন রাজ্যে ভোট হবে, তা নিয়ে জল্পনা চলছিল। তারই মধ্যে নির্বাচন কমিশন দিয়ে দিল ভোটের বার্তা। নির্বাচন কমিশন দিনক্ষণ ঘোষণার আগে থেকেই তিন রাজ্যে বিশেষ করে ত্রিপুরা ও মেঘালয়ে প্রস্তুতি
শুরু করে দিয়েছে সমস্ত রাজনৈতিক দলই। তৃণমূল তো মেঘালয়ে প্রার্থী পর্যন্ত ঘোষণা করে দিয়েছে।নির্বাচন কমিশন জানিয়েছে, নাগাল্যান্ড বিধানসভার মেয়াদ শেষ হবে ১২ মার্চ। আর মেঘালয় ও ত্রিপুরার মেয়াদ শেষ হবে যথাক্রমে ১৫ মার্চ ও ২২ মার্চ। ফলে উপরিউক্ত তারিখের মধ্যে ভোট করতে হবে রাজ্যগুলিতে। সেইমতোই তিন রাজ্যের ভোট ঘোষণা করতে চলেছে নির্বাচন কমিশন। ২০২৩-এ মোট ৯টি রাজ্যে ভোট হবে। তার মধ্যে নাগাল্যান্ড, মেঘালয় ও ত্রিপুরার ভোট ঘোষণা হতে চলেছে। এরপর ভোট রয়েছে কর্নাটকে। তারপর ভোট হওয়ার কথা মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তিশগড়, মিজোরাম ও তেলেঙ্গানায়। ডিসেম্বরে ভোট হওয়ার কথা জম্মু ও কাশ্মীরেও।
জম্মু ও কাশ্মীরকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চল করে দেওয়া হয়েছিল। ৩৭০ ধারা রদের পর থেকে উত্তরের এই রাজ্যে রাষ্ট্রপতি শাসন চলছে। ভোট হবে হবে করে ভোট করা হয়নি। এবার ডিসেম্বরে ভোটের সমূহ সম্ভাবনা রয়েছে। তার মধ্যে এই কেন্দ্রশাসিত অ়্চল হারানো রাজ্যের তকমা ফিরে পায় কি না তাও দেখার। ২০১৮ সাল থেকে জম্মু ও কাশ্মীরে ভোট হয়নি। শেষবার ভোট হয়েছিল ২০১৪-য়। এদিকে ২০২৪ লোকসভা নির্বাচনের আগে ৯টি রাজ্যের ভোটকে সমস্ত রাজনৈতিক দলই পাখরি চোখ করে এগোচ্ছে। বিজেপি তো ৯টি রাজ্যেই জয়ের লক্ষ্যমাত্রা স্থির করেছে। কংগ্রেসের কাছেও এবার বড় চ্যালেঞ্জ। ৯টির মধ্যে দুটি রাজ্যে এখন ক্ষমতায় রয়েছে কংগ্রেস। আর বিজেপি ক্ষমতায় রয়েছে সরাসরি তিনটি রাজ্যে। আর শরিক-সঙ্গে দুটি রাজ্যে। একটি রাজ্যে আঞ্চলিক দল ক্ষমতায়। একটি রা্জ্যে রাষ্ট্রপতি শাসন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *