ব্যাপক সংঘর্ষ কাপুরথালায় গুরুদ্বারে, ১ পুলিশকর্মী নিহত নিহঙ্গ শিখের গুলিতে , আহত আরও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গুরুদ্বারে চললো ব্যাপক গোলাগুলি। পুলিশকর্মীদের সঙ্গে সংঘর্ষ নিহঙ্গ শিখদের । বৃহস্পতিবার সকালে পঞ্জাবের কাপুরথালায় একটি গুরুদ্বারে পুলিশের সঙ্গে নিহঙ্গ শিখদের ব্যাপক সংঘর্ষ হয়। নিহঙ্গ শিখরা পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। গুলিতে এক পুলিশকর্মীর মৃত্যু হয়েছে, আহত কমপক্ষে ৩ জন। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য ও উত্তেজনা ছড়িয়েছে।

পঞ্জাব পুলিশের তরফে জানানো হয়েছে, এ দিন সকালে কাপুরথালার গুরুদ্বারে সংঘর্ষ শুরু হয়। অভিযোগ, নিহাঙ্গ শিখরা ওই গুরুদ্বার দখল করার চেষ্টা করে। পুলিশ বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। আচমকাই কয়েকজন পুলিশকে লক্ষ্য করে গুলি চালায়। গুলি লেগে মৃত্যু হয়েছে এক পুলিশকর্মীর। আহত আরও তিন পুলিশ।

পুলিশের তরফে আরও জানানো হয়েছে, গুরুদ্বার দখলের চেষ্টার অভিযোগে এখনও অবধি ১০ জনকে গ্রেফতার করা হয়েছে। গুরুদ্বারের ভিতরে এখনও অভিযান চলছে। আধিকারিকরা জানিয়েছেন, গুরুদ্বারের ভিতরে এখনও কমপক্ষে ৩০ জন নিহাঙ্গ শিখ রয়েছেন।

কারা এই নিহাঙ্গ শিখ? শিখদের একটি শ্রেণি হল নিহাঙ্গ। মূলত যারা যোদ্ধা শিখ, তাদেরই নিহাঙ্গ বলা হয়। ১৬৯৯ সালে গুরু গোবিন্দ সিং যখন খালসা প্রতিষ্ঠা করেছিলেন, সেখান থেকেই নিহাঙ্গদের উৎপত্তি। নিহাঙ্গরা নীল রঙের পোশাক পরেন, মাথায় থাকে বড় পাগড়ি। তাঁরা তলোয়ার ও বর্শা বহন করেন।

উল্লেখ্য ,২০২০ সালে করোনা লকডাউনের সময় পাটিয়ালায় এক পুলিশকর্মীর হাত কেটে নেওয়ার অভিযোগ উঠেছিল নিহাঙ্গ শিখদের বিরুদ্ধে। পুলিশ কর্মীরা লকডাউনের বিধিনিষেধ মানতে বলায় ওই হামলা চালানো হয়েছিল বলে অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *