বড় অঙ্কের ঋণ শোধ সময়ের অনেক আগেই! ফের ঘুরে দাঁড়ানোর বার্তা দিলো আদানি গোষ্ঠী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : ক্রমশ ঘুরে দাঁড়াচ্ছে আদানি গ্রুপ। গৌতম আদানি এই মোটা টাকার ঋণশোধ করে ফেলেছে সময়ের অনেক আগেই । অবশেষে সুখবর এল হিন্ডেনবার্গের ঘূর্ণিতে পড়ে লোকসানের মুখে পড়া আদানি গোষ্ঠীর কাছ থেকে । রয়টার্সের এক প্রতিবেদনে এও বলা হয়েছে, মঙ্গলবার গ্রুপটির পক্ষ থেকে একটি বিবৃতি জারি করা হয়েছে যে প্রায় ৭,৩৭৪ কোটি রুপি (৯০২ মিলিয়ন ডলার) শেয়ার-ভিত্তিক ঋণ সময়ের আগেই পরিশোধ করেছে। সংক্ষিপ্ত বিক্রেতা সংস্থা আদানি গ্রুপের ঋণ নিয়ে গুরুতর প্রশ্ন তুলেছিল। একই সময়ে, শেয়ারের ক্রমাগত পতনের মধ্যে অতীতে আদানি গ্রুপ মনোনিবেশ করেছিল তার কৌশল পরিবর্তন করতে নগদ সঞ্চয় এবং ঋণ পরিশোধের দিকে।

এমনকি মনে করা হচ্ছে আদানি গোষ্ঠী ঋণের বড় অংশ চুকিয়ে দেওয়ায় শেয়ার বাজারে তাদের ইতিবাচক প্রভাব পড়বে বলেও । পাশাপাশি প্রোমোটাররা ঋণের বদলে নেওয়া আদানির চার সংস্থার শেয়ার ছেড়ে দেবে । প্রোমোটাররা ছেড়ে দেবে আদানি পোর্টে ১৫৫ মিলিয়ন শেয়ার বা ১১.৮ শতাংশ শেয়ার । অন্যদিকে, আদানি এন্টারপ্রাইজ লিমিটেডের প্রোমোটাররা ৩১ মিলিয়ন শেয়ার ছাড়বে। এছাড়াও আদানি গ্রিন এনার্জি এবং আদানি ট্রান্সমিশনের প্রমোটাররা সংশ্লিষ্ট কোম্পানির ১.২ শতাংশ এবং ৪.৫ শতাংশ শেয়ার ছেড়ে দেবে বলে জানা গেছে।

উল্লেখ্য, গত ২৪ জানুয়ারি একটি রিপোর্ট প্রকাশ করে মার্কিন সংক্ষিপ্ত বিক্রেতা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ। যাতে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে অভিযোগ তোলা হয় শেয়ার কারচুপি, বিপুল অঙ্কের ঋণের । সেই রিপোর্ট প্রকাশের পর থেকেই আদানি গোষ্ঠীর ৭ সংস্থার শেয়ার দ্রুত নিম্নমুখী হয়েছে । অনেকের মতে, আদানিরা ঋণ পরিশোধকেই শেয়ার বাজারে ঘুরে দাঁড়ানোর অন্যতম হাতিয়ার হিসাবে দেখছেন। সময়ের আগেই ঋণ পরিশোধের ফলে তাদের দর ফের বাড়তে শুরু করেছে শেয়ার বাজারে ।

এদিকে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ এবং বম্বে স্টক এক্সচেঞ্জ আদানি এন্টারপ্রাইজকে বাদ দিল অতিরিক্ত নজরদারির আওতা থেকে । ২৭ জানুয়ারি এলআইসির বিনিয়োগের মূল্য ৫৭ হাজার কোটি টাকায় নেমে আসে। যা ২৭ ফেব্রুয়ারি ৩২ হাজার কোটি টাকায় নেমে আসে, তবে তা ফের বাড়তে শুরু করেছে। বর্তমানে ৩৯ হাজার কোটিতে ফিরেছে।

গত জানুয়ারি মাসে যেখানে আদানি ছিলেন বিশ্বের চতুর্থতম ধনী ব্যক্তি, সেখানে ফোর্বসের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে তিনি বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় রয়েছেন ৩৮ নম্বরে। অপরদিকে আদানিকে টপকে গিয়েছে মুকেশ আম্বানি। তিনি এখন এশিয়ার শীর্ষ এবং বিশ্বের অষ্টমতম ধনী ব্যক্তি। আদানি গ্রুপ কিছুতেই শেয়ারবাজার ধস রুখতে পারছে না। হারানো সিংহাসন ফিরে পেতে লড়াই জারি রেখেছে আদানি গ্রুপ। উপরন্তু এতদিন ধরে যে লগ্নিকারীরা ঋণ দিয়েছিল তাদের আস্থা ফিরে পেতে আদানি গ্রুপকে এখন লোন পরিশোধ করতে হচ্ছে। আদানি গ্রুপের দাবি অনুযায়ী, তারা খারাপ পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াচ্ছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *