এবার UNESCO যুক্ত হতে আগ্রহী বাংলার শিক্ষাব্যবস্থার সঙ্গেও , মুখ্যমন্ত্রীর পদক্ষেপের নির্দেশ চিঠি পেয়েই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এবার নবান্ন ইউনেস্কোর (UNESCO) চিঠি পেল রাজ্যের শিক্ষাব্যবস্থা নিয়ে লাগাতার সমালোচনার মধ্যেই। মূলত ইউনেস্কোর ইন্সটিটিউট ফর লাইফ টাইম লার্নিং যুক্ত হতে চায় এ রাজ্যের শিক্ষাব্য়বস্থার সঙ্গে। সূত্রের খবর, তাদের প্রস্তাবে রাজি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

ইতিমধ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নের উচ্চপদস্থ আধিকারিকদের প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশ দিয়েছেন । নবান্ন সূত্রের দাবি, চলতি সপ্তাহেই বৈঠকে হতে পারে দু’পক্ষের মধ্যে। দেশ-বিদেশে শিক্ষাপ্রসারের কাজ করে থাকে ইউনেস্কোর ইন্সটিটিউট ফর লাইফ টাইম লার্নিং । বিশেষত তারা সুপারিশ ও পরামর্শ দিয়ে থাকে প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে বুনিয়াদি শিক্ষা সহ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কী প্রয়োজন, সেই বিষয়।এবার বাংলার শিক্ষাব্যবস্থার সঙ্গে জুড়তে চলেছে সেই আন্তর্জাতিক সংস্থা । জানা গিয়েছে, বাংলার বুনিয়াদি শিক্ষার সঙ্গেও জুড়তে চায় তারা।

এদিকে রাজ্য সরকারও একাধিক সামাজিক প্রকল্প এনেছে ছাত্রছাত্রীদের জন্য। রাজ্য়ের বিভিন্ন প্রান্তে যার সুফল পৌঁছে যাচ্ছে । সেই সমস্ত সামাজিক প্রকল্পকে অগ্রাধিকার দিয়ে রাজ্যের শিক্ষাব্যবস্থার সঙ্গে যুক্ত হতে চায় ইউনেস্কো। মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়ে এই ইচ্ছের কথা ব্যক্ত করেছে ইউনেস্কো। এরপরই মুখ্যমন্ত্রী তড়িঘড়ি পদক্ষেপ করতে নির্দেশ দিয়েছেন ।

রাজ্যের শিক্ষাব্যবস্থার লাগাতার সমালোচনা করেছে বিরোধীরা। এমন পরিস্থিতিতে কেন্দ্রের রিপোর্টে প্রশংসিত হয়েছে রাজ্যের শিক্ষাব্যবস্থা। এবার সরাসরি ইউনেস্কো যুক্ত রাজ্যের বুনিয়াদি শিক্ষার সঙ্গে যুক্ত হতে চাইছে। সবমিলিয়ে নতুন পালক যুক্ত হতে চলেছে রাজ্যের শিক্ষাব্যবস্থার মুকুটে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *