বড় মহারণ মধ্যপ্রদেশ-ছত্তিশগড়ে! কংগ্রেস-বিজেপি উভয় পক্ষই মরিয়া ক্ষমতা দখলের লক্ষ্যে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : মধ্যপ্রদেশের ২৩০ টি বিধানসভা আসনে ২৫৩৩ প্রার্থীর ভাগ্য নির্ধারণ আজ। হেভিওয়েট প্রার্থী তালিকায় রয়েছেন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এবং তার পূর্বসূরি ও প্রতিদ্বন্দ্বী কমলনাথের মতো রাজনৈতিক নেতারা। ছত্তিশগড়ের দ্বিতীয় ও শেষ ধাপের নির্বাচনের জন্য আজ ৭০টি আসনে শুরু হয়েছে ভোটগ্রহন।

মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে বিজেপি – কংগ্রেসের মধ্যে চলছে হাড্ডাহাডি লড়াই। মধ্যপ্রদেশে ৫.৬ কোটি বেশি ভোটার ২৩০ টি বিধানসভা প্রার্থীদের ভাগ্যনির্ধারণ করবেন। এক দফায় ভোটের জন্য প্রশাসনের তরফে সব রকমের ব্যবস্থা করা হয়েছে। রাজ্যে, ৪৭ টি আসন তফসিলি উপজাতিদের জন্য এবং ৩৫টি আসন তফসিলি জাতির জন্য সংরক্ষিত রয়েছে।

মধ্যপ্রদেশের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) অনুপম রাজন জানিয়েছেন, সব বিধানসভা কেন্দ্রে সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। রাজন জানান, ২,৮৭,৮২,২৬১ জন পুরুষ, ২,৭১,৯৯,৫৭৬ জন মহিলা এবং ১,২৯২ জন তৃতীয় লিঙ্গ সহ রাজ্যে মোট ৫,৬০,৫৮,৫২১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

ছত্তিশগড়ের বিধানসভা নির্বাচনের জন্য আজ ৭০টি আসনে দ্বিতীয় ও শেষ দফার ভোট । যেখানে মুখ্যমন্ত্রী, উপমুখ্যমন্ত্রী, রাজ্যের আট মন্ত্রী ও চারজন সাংসদসহ ৯৫৮ প্রার্থীর ভাগ্য নির্ধারণ করা হবে। নির্বাচন কমিশন জানিয়েছেন, দ্বিতীয় ধাপে ৭০ টি আসনে ১,৬৩,১৪,৪৭৯ জন ভোটার মোট ৯৫৮ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন। ছিন্দওয়ারার সাংসদ এবং কমলনাথের ছেলে নকুল নাথ সংবাদ মাধ্যমের সামনে দাবি করেছেন যে মধ্যপ্রদেশের জনগণ রাজ্যে বিজেপির ওপর আস্থা হারিয়েছেন। এবার কমল নাথকে মুখ্যমন্ত্রী হিসাবে চাইছেন রাজ্যবাসী। তিনি বলেন, কংগ্রেস পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।

খড়গে বলেন, মধ্যপ্রদেশে ক্ষমতার পালাবদল হবে: কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে বলেছেন ‘মধ্যপ্রদেশের মানুষ আজ রাজ্যে পরিবর্তনের জন্য ঐক্যবদ্ধ’।

মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র বলেছেন- পদ্মের বোতাম টিপলেই উন্নয়ন হবে ভোট দিয়েছেন মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র। তিনি বলেন, আমরা শুধু উন্নয়নের লক্ষ্যেই এগিয়ে চলি। আমাদের একটাই স্লোগান- আমরা উন্নয়ন করেছি, আমরা উন্নয়ন করব। অন্য কোন দল জিতলে পাকিস্তানে আনন্দ হবে। পদ্মের বোতাম চাপলে পাকিস্তানে আতঙ্ক তৈরি হবে।

শিবরাজ সিং চৌহান বলেছেন- আগে ভোট তারপর জলখাবার ভোট দিয়েছেন শিবরাজ সিং চৌহান। এই উপলক্ষে তিনি বলেন, ‘গণতন্ত্রের মহান উৎসবে রাজ্যের সকল ভোটারদের শুভেচ্ছা… ‘ভোট দান প্রত্যেক নাগরিকের অধিকার ও কর্তব্য। আমি মধ্যপ্রদেশের আমার সমস্ত ভাই, বোনকে ভোটাধিকার প্রয়োগ করতে এবং রাজ্যের অগ্রগতি ও উন্নয়নে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করছি। ‘আগে ভোট, তারপর জলখাবার।’

রাহুল গান্ধী বলেছেন- ছত্তিশগড়ে, মধ্যপ্রদেশে কংগ্রেসের ঝড় আসছে : কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী বলেছেন, মধ্যপ্রদেশ ও ছত্তিশগড়ে কংগ্রেস- বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গড়তে চলেছে। পাশাপাশি রাজ্যের মানুষকে ভোট দিয়ে কংগ্রেস সরকারকে নির্বাচিত করারও আহ্বান জানিয়েছে।

বেস্ট কলকাতা নিউজ : বড় মহারণ মধ্যপ্রদেশ-ছত্তিশগড়ে! কংগ্রেস-বিজেপি উভয় পক্ষই মরিয়া ক্ষমতা দখলের লক্ষ্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *