ভক্তদের একমাত্র ভরসা ১০৮ শিব মন্দির, কেউ ফেরে নাখালি হতে ! সাদা কালো শিবলিঙ্গ আছে এখানেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এখানে একসাথে রয়েছে ১০৮টা শিব মন্দির। মানত করলে খালি হাতে ফিরবেন না। পাশাপাশি রয়েছে সাদা এবং কালো পাথরের শিবলিঙ্গ এই আকর্ষণীয় সুন্দর। মন্দির রয়েছে পশ্চিমবঙ্গেই কোন জেলায় জানেন? কিসের টানে এখানে ভক্তরা আসেন? ভিড় করেন ভিন রাজ্যের ভক্তরাও। এই মন্দিরের কাঠামো কিংবা স্থাপত্য আপনাকে অবাক করবে। মন্দিরের দেওয়াল বলে দেবে নানা কাহিনী। মন্দির চত্বরে পা দেওয়া মাত্রই শান্ত হয়ে যাবে মন।

একটা বড় বৃত্তের মধ্যে আরেকটা ছোট বৃত্ত। বৃত্ত তৈরি হয়েছে মন্দির দিয়ে। হ্যাঁ ঠিকই শুনেছেন। এখানে একসঙ্গে জপমালার মতো রয়েছে ১০৮টি শিব মন্দির। নাম নব কৈলাস মন্দির, তবে মানুষ চেনে ১০৮ শিব মন্দির নামে। মাঝখানে উঠোন আর চারিদিকে বৃত্তাকারে ঘিরে রেখেছে মন্দিরগুলো। প্রতিটি মন্দিরে ঢোকার জন্য রয়েছে ছোট দরজা। মন্দিরটি বর্ধমানের কালনার ঐতিহ্য, যা শত শত বছরের ইতিহাস বহন করছে। শোনা যায়, মন্দিরটি তৈরি করেছিলেন বর্ধমানের রাজা তেজচন্দ্র।

এখানে সাদা এবং কালো, দুই রকম শিবলিঙ্গই দেখতে পাবেন। পর পর শিবলিঙ্গ গুলো সাজানো মন্দিরের দুটো বৃত্ত। শিবলিঙ্গ মানেই সাধারণত কালো পাথরের শিবলিঙ্গ দেখা গেলেও এই মন্দির একটু ব্যাতিক্রম বৃত্তের ভিতরে রয়েছে ৩৪ টি শিব মন্দির এবং বৃত্তের বাইরে রয়েছে ৭৪টি মন্দির। বলা হয়, সাদা শিবলিঙ্গ ধীর স্থির ভোলা মহেশ্বরের রূপ, আর কালো শিবলিঙ্গ রুদ্র তথা দেবাদিদেবের ক্রোধান্বিত রূপ। মন্দিরের গায়ে খোদাই করা মহাভারতের বাণী টেরাকোটার কাজ দাঁড়িয়ে দেখার মতো মন্দির চত্বরটাও ভীষণ সুন্দর।

মন্দিরে নিত্য পুজোর ব্যবস্থা রয়েছে। পশ্চিমবঙ্গে যত গুলো জাগ্রত শিব মন্দির রয়েছে তার মধ্যে অন্যতম কালনার এই মন্দির। নদীর তীরে এই মন্দিরে দেবাদিদেব অত্যন্ত জাগ্রত। তাই তো দূর দূরান্ত থেকে ভক্তরা এখানে ছুটে আসেন। বিশেষ করে শ্রাবণ মাস আর শিবরাত্রিতে ভক্তদের ভিড় চোখে পড়ার মতো। জনসমাগমে গমগম করে মন্দির চত্বর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *