ভারতীয় সেনার বিশেষ ত্রিশক্তি অভিযান সিকিমে আটক পর্যটকদের উদ্ধার করতে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তিস্তানদীতে হড়পা বান তছনছ করেছে সিকিমের বিস্তীর্ণ এলাকা। এমনকি ভারতীয় সেনার ২৩ জন জওয়ানও সেই ঘটনায় নিখোঁজ হয়েছিলেন। এ ছাড়াও বিদেশী নাগরিক-সহ বহু পর্যটক আটকে পড়েছেন সিকিমে। আটকে পড়া পর্যটকদের উদ্ধার এবং সাহায্যের কাজে হাত বাড়িয়ে দিয়েছে ভারতীয় সেনা। আটকে থাকা প্রায় ১৭০০ পর্যটককে পরিষেবা দিচ্ছেন সেনা জওয়ানরা। পাশাপাশি তাঁদের উদ্ধার করে বাড়িতে ফেরানোর কাজও শুরু করা হয়েছে।

গত সপ্তাহে হিমবাহ সৃষ্ট লেক ফেলে হড়পা বান আসে তিস্তা নদীতে। এর জেরে সিকিমের বিস্তীর্ণ অংশে লণ্ডভণ্ড হয়েছে। লাচেন, লাচুং, থাঙ্গুর মতো এলাকায় আটকে রয়েছেন প্রচুর পর্যটক। তাঁদের উদ্ধারের জন্য ত্রিশক্তি অভিযান চালাচ্ছে সেনা জওয়ানরা। খাবার, ওষুধ ছাড়াও নিত্যপ্রয়োজনীয় জিনিস আটকে থাকা পর্যটকদের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে। পাশাপাশি এয়ারলিফ্টের মাধ্যমে অনেক পর্যটককে উদ্ধার করাও সম্ভব হয়েছে।

সিকিমে প্রাকৃতিক বিপর্যয়ে ভারতীয় সেনার ২৩ জন জওয়ান নিখোঁজ হয়েছিলেন। এর মধ্যে ১ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়। ৪ অক্টোবর ৮ জওয়ানের দেহ উদ্ধার হয়েছে। বাকিদের খোঁজেও তল্লাশি চলছে। ওই ঘটনায় সেনার প্রচুর অস্ত্রও ভেসে গিয়েছিল। সেগুলির একাংশ উদ্ধার করা সম্ভব হয়েছে। কিন্তু এখন যাঁরা আটকে আছেন, তাঁদের উদ্ধারে কোনও খামতি রাখছে না সেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *