‘মক ড্রিল’ চলল হাসপাতালে ,রোগীদের শরীর ‘নীল’ হয়ে গেল ৫ মিনিট অক্সিজেন বন্ধ করতেই

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : তখন করোনা রোগীরা ভর্তি হাসপাতালে। উত্তরপ্রদেশের আগ্রার একটি হাসপাতাল তখনই ‘মক ড্রিল’ চালাল অক্সিজেন সরবরাহ বন্ধ করে। গোটা ঘটনা প্রকাশ্যে আসে সম্প্রতি এক অডিও ক্লিপ সামনে আসতেই । ওই অডিও ক্লিপ থেকে জানা যায় যে, গত ২৭ এপ্রিল ঘটেছিল এই নৃশংস ঘটনাটি। এদিকে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছে সেদিনের ঘটে যাওয়া গোটা ঘটনার তদন্ত করা হবে বলেও।

দেড় মিনিটের অডিও ক্লিপে ঠিক কী নির্দেশ দেওয়া হয়েছিল? সেখানে আগ্রার পরশ হাসপাতালের মালিক অরিঞ্জয় জৈন বলছেন, ‘আমাদের বলা হয়েছিল, খোদ মুখ্যমন্ত্রীও অক্সিজেন পাচ্ছেন না, ছেড়ে দাও রোগীদের। সেইমত আমরা বোঝানো শুরু করি রোগীর আত্মীয়দের। কয়েকজন বোঝে। তবে হাসপাতাল ছাড়তে নারাজ ছিল বেশিরভাগই। তখনই আমি বলি, ঠিক আছে মক ড্রিল করা যাক তাহলে। সেইমত আমরা মক ড্রিল করি সকাল ৭টা নাগাদ।কেউ এই বিষয়টা জানতে পারেনি। তারপর আমরা শনাক্ত করি ২২ জন রোগীকে যারা হয়ত প্রাণ হারাতে পারে। এটা করা হয়েছিল ৫ মিনিটের জন্য। তখন দেখা গিয়েছিল, অনেক রোগী নীল হয়ে যাচ্ছে অক্সিজেন বন্ধ করার পর।’ তবে আগ্রার জেলাশাসক প্রভু এন সিং সংবাদমাধ্যমকে জানান যে, ওই দিন কোনো মৃত্যু ঘটেনি অক্সিজেনের অভাবে। তবে তিনি আশ্বাস দিয়েছেন যে, তদন্ত হবে গোটা ঘটনার এবং উপযুক্ত শাস্তিও পাবে এই ঘটনায় কেউ দোষী প্রমাণিত হলে।

মৃত্যুর বিষয়টি নিয়ে বলতে গিয়ে জেলাশাসক প্রভু এন সিং দাবি করেন, ‘২৬ এবং ২৭ এপ্রিল সেখানে মাত্র মৃত্যু হয়েছিল সাতজনের। হাসাপাতালটিতে অনেকগুলি আইসিইউ (ICU) বেড রয়েছে। সেখানে সত্য নয় ২২ জনের মৃত্যুর ঘটনা। তবে আমরা গোটা বিষয়টির তদন্ত করব।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *