মাত্র ৫ টি টোটকায় বাঁচান গরমে বিদ্যুতের বিল, হু হু করে জমবে আপনার টাকা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : গরমে সারাক্ষণ ফ্যান চলছে ঘরে কারেন্টের বিল দেখে আঁতকে উঠছেন। এই গরমে কটা টিপস ফলো করুন আর বাঁচান পকেটের টাকা। ফোনে চার্জ দেওয়ার পর চার্জার প্লাগেই গুঁজে রাখেন? কখন কখন ফ্রিজ কয়েকঘন্টার জন্য বন্ধ রাখা দরকার জানেন কি? গরমে নাজেহাল কিন্তু মাসের শেষ কারেন্টের বিল তো বুকের বেদনা বাড়িয়ে দেয়। অবশ্য যেভাবে কারেন্ট যাচ্ছে তাতে অনেকেরই বিদ্যুতের খরচ কমে যাচ্ছে। এটা তো পারমানেন্ট সলিউশন নয়৷ অহেতুক ফ্যান চালিয়ে রাখার অভ্যাস যাদের রয়েছে প্রথমেই সচেতন হয়ে যান তারা।অপ্রয়োজনে ঘরের আলো, পাখা চালানো বন্ধ করুন। ঘর থেকে বের হওয়ার সময় লাইট ফ্যানের সুইচ বন্ধ করে দেওয়া অভ্যাস করুন।

প্রয়োজনে কখনও কখনও প্রত্যেকটা ঘরের লাইট-ফ্যান অফ করে দিয়ে সবাই ড্রয়িং রুমে আড্ডা দিন। অবশ্যই এটা অবসর সময়। অফিস কিংবা পড়াশোনার কাজ থাকলে তা সম্ভব হয় না। ল্যাপটপ, মোবাইল ফোন, ট্রিমার কিংবা যে কোনও গ্যাজেটস চার্জ দেওয়া হয়ে গেলে চার্জার খুলে রাখুন। বিশেষজ্ঞরা বলছেন অনেকেই হয়ত জানেন না ঘণ্টার পর ঘণ্টা প্লাগ ইন করে রাখলে বিদ্যুতের অপচয় হয়। আপনার ঘরটা কি খোলামেলা? যদি ঘরে আলো-বাতাস ঢোকার ব্যবস্থা থাকে তাহলে দিনের অধিকাংশ সময়ে ঘরের আলো বন্ধ রাখুন।

আরেকটি খুব সূক্ষ্ম বিষয় এটা হয়তো আমরা অনেকেই এড়িয়ে যাই। সেটা হল- বাড়ির সবকটি ঘরে অবশ্যই এলইডি আলো লাগান৷ ফলাফলটা নিজেই বুঝতে পারবেন। এলইডি আলোয় অনেকটাই বিদ্যুতের সাশ্রয় হয় প্রয়োজনে অ্যানার্জি সেভার বাল্ব ব্যবহার শুরু করুন। মনে রাখবেন ওয়াশিং মেশিনে অনেক বিদ্যুত পোড়ে৷ তাই বলে কি চালাবেন না মেশিন? না তেমনটা নয় ড্রায়ারে বা ফ্যান ছেড়ে কাপড় শুকানোর বদলে বারান্দা বা ছাদে মেলে দিন কারেন্ট না পোড়ানোর আরেকটা উপায়। সপ্তাহে অন্তত একদিন ফ্রিজ খালি করে পরিষ্কার করুন আর ওই দিনটা ঘণ্টা খানেকের জন্য ফ্রিজ বন্ধ রাখুন।

আসলে প্রত্যেক নাগরিকেরই উচিত বিদ্যুত্‍ অপচয় রোধ করা। আমরা নিজেদের অজান্তে প্রতিদিনই অনেক বেশি বিদ্যুত অপচয় করে ফেলি। একই সঙ্গে দিনকে দিন বাড়তে থাকা প্রযুক্তির পরিমাণ তো আছেই। একটু স্মার্ট ওয়েতে বাঁচুন৷ তাতে লাভ আপনারই৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *