মিড ডে মিল ‘দুর্নীতি’ আটকাতে কমিউনিটি কিচেন তৈরির জন্য বিশেষ পরিকল্পনা নিলো মমতা বন্ধ্যোপাধ্যায়ের সরকার

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ রাজ্যে মিড ডে মিলের দুর্নীতির অভিযোগ বৃদ্ধি পেয়েছে ব্যাপক হারে ৷ এতে এক রকম এ রাজ্যের চিন্তিত এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায়৷ তাঁর নির্দেশেই কমিউনিটি কিচেন তৈরি করা হচ্ছে মিড্ ডে মিলের দুর্নীতি প্রতিহত করতে ৷ এই জন্য পূর্ব বর্ধমান জেলাকেই বেছে নেওয়া হয়েছে৷ রাজ্যের মধ্যে প্রথম এই প্রোজেক্ট চালু হতে চলেছে অগষ্ট মাসের মধ্যে কিংবা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহেই ৷ জেলা প্রশাসন সূত্রে এমনই জানা গিয়েছে। প্রকল্পের খরচ পড়তে পারে প্রায় আনুমানিক ২৫ লক্ষ টাকা।

কমিউনিটি কিচেন তৈরির জন্য প্রশাসনের পক্ষ থেকে অন্য রাজ্য থেকে খাবার তৈরির জন্য উন্নতমানের মেশিন আনার ব্যাপারে টেণ্ডার ডাকা হয়েছে । উল্লেখ্য, রাজ্যের অন্যান্য জেলার পাশাপাশি পূর্ব বর্ধমান জেলাতেও প্রায়শই মিড ডে মিল নিয়ে নানা অভিযোগ ওঠে । কখনও নিম্নমানের চাল ডাল দিয়ে রান্না করা আবার কখনও মিড ডে মিলের সামগ্রী দেদার পাচার করার ঘটনা উঠে এসেছে সংবাদ মাধ্যমে৷

সম্প্রতি জেলার গলসীর এক বিদ্যালয়ে নিম্নমানের উপকরণ দিয়ে রান্না করার ঘটনা কে কেন্দ্র করে গোটা স্কুলেই তালা ঝুলিয়ে দেন গ্রামবাসীরা৷ দেখানো হয় ব্যাপক বিক্ষোভও ।তাঁদের ছেলে মেয়েদের মিড ডে মিলের খাবার খাওয়াতে চাইছেন না বাসীর ভাগ অভিভাবকই৷ এর ফলে প্রশ্ন উঠতে শুরু করেছে সমগ্র প্রকল্পের ভবিষ্যৎ নিয়েও ৷ টনক নড়েছে সরকারের৷ এই অবস্থায় উন্নত মেশিনের মাধ্যমে গুণ সম্পন্ন মিড ডে মিল তৈরি হলে তা একদিকে যেমন বিজ্ঞানসম্মত হবে অন্যদিকে খাবারের মান নিয়েও কোনও প্রশ্ন থাকবে না বলেই মনে করছেন জেলা প্রশাসনে কর্মকর্তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *