যেন কোনও সমস্যা না হয় ভোটার তালিকায় নাম তুলতে, কড়া বার্তা নির্বাচন কমিশনের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : চব্বিশের লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করে দিল জাতীয় নির্বাচন কমিশন। কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রতিনিধিদের সঙ্গে রাজ্য মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) এবং তাঁর দফতরের আধিকারিকদের বৈঠক হল সোমবার। প্রায় ১২ ঘণ্টার ম্যারাথন বৈঠক হয়। উপস্থিত ছিলেন সমস্ত জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক। ছিলেন উত্তর ও দক্ষিণ কলকাতার জেলা নির্বাচন আধিকারিকরাও। সোমবার সকাল সাড়ে ৯ টা থেকে দক্ষিণ কলকাতার একটি হোটেলে শুরু হয় এই বৈঠক। সেই বৈঠক যখন শেষ হয়, ঘড়ির কাঁটায় তখন রাত প্রায় ৯টা।

বৈঠকে প্রতিটি জেলা পিছু সময় যায় ২০ থেকে ২৫ মিনিট করে। আর সে কারণেই প্রায় ১২ ঘণ্টার বৈঠক চলে বলে কমিশন সূত্রে খবর। বৈঠকে ভোটার তালিকা সংক্রান্ত বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা হয়। প্রথমত মৃত ভোটার কোনওভাবেই যাতে তালিকায় না থাকে, তা সুনিশ্চিত করতে হবে, স্পষ্ট বার্তা দেন সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার বা উপনির্বাচন কমিশনার ধর্মেন্দ্র শর্মা, এ রাজ্যের দায়িত্বপ্রাপ্ত উপনির্বাচন কমিশনার নীতিন ব্যাসরা।

দ্বিতীয়ত, দু’ জায়গায় যাতে কোনও ভোটারের নাম না থাকে সেদিকেও বিশেষ নজর দেওয়ার কথা বলা হয়। যদি কোনও ভোটারের দুই জায়গায় নাম থাকে, তাহলে কমিশনের নিয়ম মেনে যেভাবেই হোক একটি জায়গা বাদ দিতে হবে বলে নির্দেশ দেওয়া হয়। তৃতীয়ত, ভোটার তালিকায় নতুন নাম তুলতে গিয়ে যেখানে যা প্রতিকূলতার সম্মুখীন হচ্ছেন আগ্রহীরা, সেই প্রতিকূলতা যেভাবে হোক কাটাতেই হবে। কোন জেলায় ভোটার তালিকা সংক্রান্ত কেমন অভিযোগ জমা পড়েছে, তার তালিকা নেন দুই উপ নির্বাচন কমিশনার। সেই অভিযোগ নিষ্পত্তি কীভাবে হয়েছে, নতুন কোনও পদ্ধতিতে কাজ করেছেন কোনও জেলা, তাও শোনেন তাঁরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *