রথযাত্রার ইতিহাসে এই প্রথম, পুরীর রথযাত্রায় কোনো অনুমতি দেওয়া হল না এবছর

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : পুরীর রথযাত্রায় অবশেষে এসে পড়ল করোনার থাবা। লক্ষাধিক মানুষ পুরীতে ভিড় করেন রথযাত্রা উপলক্ষে। নিয়ম মেনে মাসির বাড়ি যাবেন জগন্নাথ, বলরাম, সুভদ্রা। কিন্তু এবছর সবকিছু বন্ধ রাখা হলো করোনার সংক্রমণের জন্য । সুপ্রিম কোর্ট স্থগিতাদেশ আরোপ করল এর ওপরই । এবারে আর যাওয়া হলো না গুণ্ডিচা মাসির বাড়ি। সুপ্রিম কোর্ট আদেশ দিল এবারে আর পুরীর রথযাত্রা অনুমতি দেওয়া যাবে না জনস্বাস্থ্য এবং নাগরিকদের সুরক্ষার স্বার্থের কথা ভেবেই।

করোনা ভাইরাস এর সংক্রমণের হাত থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রাখাই হল একমাত্র ওষুধ। কিন্তু এখানে প্রতিবছর এত লোকের সমাগম হয় যে, সেখানে কার্যত একরকম অসম্ভব সামাজিক দূরত্ব বজায় রেখে চলা। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি আরও জানান, স্বয়ং ভগবান জগন্নাথ তাদের ক্ষমা করবেন না, যদি তারা এবছর রথ যাত্রার অনুমতি দেন।এমনিতেই ভারতবর্ষে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিন বাড়ছে লাফিয়ে লাফিয়ে।

তার মধ্যে কিছুতেই হতে দেওয়া যায় না এত বিশাল জনসমাগম। ঐতিহ্যবাহী এমন প্রাচীন রথযাত্রা এই বছরের মতো আপাতত স্থগিত মানুষের প্রাণের কথা চিন্তা করেই। আর অপেক্ষা সেই পরের বছরের জন্য। ঈশ্বরের কাছে একটাই প্রার্থনা,আস্তে আস্তে যেন সেরে ওঠে এবছর টা। সবাই সুস্থ থাকুক, পরের বছর এমন উৎসব আবারও পালন করা যাবেসকলে মিলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *