দেওয়া হবে পুষ্টিকর খাবার, ১৫০ টাকা বরাদ্দ হল কোরোনা রোগী পিছু

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য স্বাস্থ্য দপ্তর নির্দেশ দিল কোরোনা রোগীর পথ্য হিসেবে খাবারের গুণগত মান বাড়ানোর জন্য। তার জেরে প্রতিদিন রোগী পিছু ১৫০ টাকা বরাদ্দ করা হল রান্না করা খাবারের জন্য। তা দিয়ে পুষ্টিকর খাবার দেওয়া হবে ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনারে। জানানো হয়েছে প্যাকেটে করে খাবার দেওয়া হবে বলেও। ইতিমধ্যেই এই নির্দেশিকা পৌঁছে গেছে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন হাসপাতাল ও মেডিকেল কলেজগুলিতে ।

কোনও রোগীর চিকিৎসার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পথ্য হিসেবে তাঁকে দেওয়া খাবারের বিষয়টি। কোন রোগীর ক্ষেত্রে কোন ধরনের খাবার দেওয়া প্রয়োজন তা ঠিক করেন ডায়েটিশিয়ানরা। যেমন ব্লাড সুগারের কোনও রোগীর ক্ষেত্রে পথ্য হিসেবে এমন খাবার দেওয়া হবে যাতে তাঁর পুষ্টি হয়। অথচ কোনও রকম সমস্যা যেন না দেখা দেয়। এই রাজ্যের সরকারি কোরোনা হাসপাতালগুলিতে ভরতি থাকা রোগীদের জন্য বরাদ্দ খাবারের গুণগত মান অর্থাৎ পুষ্টির বিষয়টি যাতে ঠিক থাকে তার জন্য নির্দেশ দিল স্বাস্থ্য দপ্তর। এর আগে অভিযোগ উঠেছিল যে , নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে হাসপাতালে কোরোনা আক্রান্ত রোগীদের। এরপরই এই নির্দেশ দেওয়া হয়েছে স্বাস্থ্য দপ্তর থেকে।

স্বাস্থ্য দপ্তরের নির্দেশিকায় জানানো হয়েছে

ব্রেকফাস্টে দেওয়া হবে চার পিস পাউরুটি , একটি সিদ্ধ ডিম , একটি কলা এবং ২৫০ মিলি দুধ।দুপুরের খাবারের তালিকায় থাকবে ১০০ গ্রাম ওজনের ফাইন রাইস , ৫০ গ্রাম ডাল , মরশুমি সবজি , ৮০ -৯০ গ্রাম মাছ অথবা চিকেন এবং দই।রাতে থাকছে ১০০ গ্রাম ফাইন রাইস অথবা রুটি , ৫০ গ্রাম ডাল , মরশুমি সবজি , ১০০ গ্রাম মাছ অথবা চিকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *