রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ৫০ টি হোটল বন্ধ করার নির্দেশ দিল মন্দারমণিতে , বড় ধাক্কা হোটেল ব্যবসায়ীদের

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : উপকূলবর্তী জেলার পর্যটন কেন্দ্রগুলি ক্রমশ ছন্দে ফিরতে শুরু করেছিল করোনা ও ইয়াসের এর ধাক্কা সামাল দিয়ে। কিন্তু আবার ফের বড়োসড়ো কোপ পড়ল পূর্ব মেদিনীপুরের দিঘা, তাজপুর, মন্দারমণির হোটেলের ব্যবসায়ীদের উপর । আবার জোর ধাক্কা লাগল তাঁদের ব্যবসায়। মূলত পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ মন্দারমণিতে ৫০টি হোটেল এবং রিসর্টকে জাতীয় পরিবেশ আদালতের আদেশ মেনে বন্ধের নির্দেশ দিল উপকূলের সুরক্ষাবিধি অমান্য এবং প্রয়োজনীয় ছাড়পত্র না থাকায়। মূলত অভিযোগ উঠেছে প্রবল দূষণ ছড়াচ্ছে সৈকত লাগোয়া হোটেলগুলি থেকে । কম করে এই তালিকায় নাম রয়েছে ৫০টির ও বেশি হোটেলের ।

সরাসরি সমুদ্রে এসে পড়ছে হোটেলের ব্যবহৃত জল। যা থেকে মূলত ভয়াবহ দূষণ ছড়াচ্ছে সমুদ্রে।এদিকে হোটেল গুলির বিরুদ্ধে অভিযোগ উঠেছে আদালত নির্দেশ সত্ত্বেও মানা হয়নি প্রয়োজনীয় পরিবেশ বিধি এবং পর্ষদের কাছ থেকেও হোটেল চালানোর কোনো ছাড়পত্র নেওয়া হয়নি। তাই ৫০টি হোটেল বন্ধের নির্দেশ দিল রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ। এই ব্যবহৃত জল পরিশোধনের জন্য ইপিপি ট্রিটমেন্ট প্ল্যান্ট থাকা বাধ্যতামূলক হোটেলেগুলিতে। এই ৫০টি হোটেলের একটিতেও ইপিপি ট্রিটমেন্ট প্ল্যান্ট ব্যবস্থা নেই।অবিলম্বে বলা হয়েছে এই ৫০টি হোটেল–রিসর্ট বন্ধ করতে।

এদিকে জেলা পুলিশকে হোটেলগুলি বন্ধ করার ক্ষেত্রে প্রশাসনকে প্রয়োজনীয় নিরাপত্তা দিতে বলা হয়েছে। এমনকি মন্দারমণি কোস্টাল থানাকেও হোটেলগুলির উপরে নজর রাখতে বলা হয়েছে। পুলিশ ছাড়াও এই বিষয়ে আরও ১২টি স্থানীয় দপ্তরকে চিঠি দেওয়া হয়েছে। মন্দারমণি বিচ হোটেলিয়ার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের বক্তব্য, “মানবিক দৃষ্টিকোণ থেকে যাতে বিষয়টি দেখা হয় আমরা আবেদন জানাবো সরকারের কাছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *