রাজ্য সরকার এবার কমিশন গঠনের পথে স্বাস্থ্যের মতো শিক্ষাতেও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাজ্য সরকার নয়া কমিশন গঠনের পরিকল্পনা নিয়েছে বেসরকারি স্কুলগুলির উপর নজরদারি এবং নিয়ন্ত্রণের জন্য । সোমবার সেকথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু । দায়িত্বে থাকবেন কোনও অবসরপ্রাপ্ত বিচারপতি। রাজ্য সরকার তাঁরই নেতৃত্বে কমিশন গড়ার সিদ্ধান্ত নিয়েছে ।

দৈনন্দিন ঘটনা হয়ে দাঁড়িয়েছিল করোনাকাল থেকে শুরু করে তার পরবর্তী সময়েও বেসরকারি স্কুলগুলিতে ফি সংক্রান্ত দাবিদাওয়া নিয়ে বিক্ষোভ। এমনকি কিছু ঘটনার জল গড়ায় আদালত অবধি। এই অবস্থায় ওয়াকিবহাল মহল সরকারের নয়া কমিশন গঠনের পরিকল্পনা তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। আর এই বিষয়ে শিক্ষামন্ত্রী জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুমোদন মিলেছে বলেও।

সম্প্রতি বেসরকারি স্কুলগুলির অভিভাবকদের সংগঠন ইউনাইটেড গার্ডিয়ানস অ্যাসোসিয়েশন রাজ্য সরকারের কাছে অভিযোগ পেশ করেছে ফি বৃদ্ধি, মার্কশিট না দেওয়া ইত্যাদি বিভিন্ন বিষয়ে । এরপর এই ধরনের অভিযোগ এলে তা খতিয়ে দেখবে প্রস্তাবিত কমিশন। বেসরকারি স্কুলগুলিকেও এ বিষয়ে বিশেষ ভূমিকা নিতে হবে।

উল্লেখ্য, রাজ্য সরকার স্বাস্থ্য কমিশন গঠন করেছে বেসরকারি হাসপাতালগুলিতে চিকিৎসার খরচে নজরদারির জন্য । তাদের কাছে করা যায় চিকিৎসায় গাফিলতির অভিযোগও। এবার রাজ্য শিক্ষাক্ষেত্রেও সেই ব্যবস্থা চালু করার পথে হাঁটছে । একাংশের দাবি স্বাস্থ্য কমিশনের সাফল্যই এক্ষেত্রে আশার আলো দেখিয়েছে বলে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *