রাজ্য সরকার ১০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করল দেউচা পাচামি প্রকল্পে

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : এ রাজ্যে ফের জমি অধিগ্রহণ শুরু হল কয়লা খনি প্রকল্পের জন্য। ঘোষণা অনুযায়ী শীঘ্রই কয়লা উত্তোলন শুরু হবে বীরভূমের দেউচা পাচামিতে। গতকাল মঙ্গলবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ১০ হাজার কোটি টাকার পুনর্বাসন প্যাকেজ ঘোষণা করলেন এই প্রকল্পের জন্য। এই প্রকল্পে রাজ্যের বিনিয়োগ ৩৫ হাজার কোটি টাকা।

এদিনের বিধানসভায় মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ‘শুধু মাত্র টাকাই নয়,জমিহারাদের জমি-বাড়ির সঙ্গে সঙ্গে দেওয়া হবে এমনকি ক্ষতিপূরণে চাকরিও। এছাড়াও বিঘা প্রতি ১০ লাখ থেকে ১৩ লাখ টাকা পাবেন ওই এলাকায় জমিসহ বাড়ি রয়েছে এমন ব্যক্তিরা। বাসিন্দারা আরও সাড়ে পাঁচ লাখ টাকা পাবেন জিনিসপত্র স্থানান্তর, রক্ষণাবেক্ষণ এবং খামারে থাকা পশুপাখিদের জন্যেও।’ শুধু তাই নয়,সরকারের তৈরি পুর্নবাসন প্রকল্প অনুযায়ী জমিদাতারা ৬০০ বর্গফুটের একটি বাড়িও পাবেন এবং সরকার পরিবারপিছু একজন সদস্যকে জুনিয়র কনস্টেবল পদে-এ চাকরি দেবে।

জানা গেছে চাকরি পাবেন চার হাজার নয়শো বিয়াল্লিশ জন। ১ লক্ষ ২০ হাজার টাকা করে লেবার মেইনটেনেন্স চার্জ পাবেন তিন হাজার জন। পাশাপাশি এককালীন ৫০ হাজার টাকা পাবেন ওই এলাকায় কর্মরত ১৬০ জন শ্রমিক। ৫০০ দিনের জন্য ১০০ দিনের কাজ দেওয়া হবে। এদিকে মুখ্যমন্ত্রীর প্রকল্প বাস্তবায়ন নিয়ে কটাক্ষ করে দিলীপ ঘোষ বলেন ,”কবে অধিগ্রহণ শুরু হবে, কবে চাকরি পাবে! হয়তো রাজ্য সরকারের জমি অধিগ্রহণের নীতি ঠিক নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *