রাষ্ট্রপতি আসছেন ২ দিনের বঙ্গ সফরে, আঁটোসাঁটো নিরাপত্তা শহর কলকাতায় ! এমনকি বদলে গেছে রোড ম্যাপও

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু আসছেন বাংলা সফরে । ২ দিনের সফরে সোমবার তিনি কলকাতায় আসবেন একগুচ্ছ কর্মসূচি নিয়ে । রাষ্ট্রপতি পদে বসার পর এটাই তাঁরমূলত প্রথম পশ্চিমবঙ্গ সফর। ২ দিনের সফরে তিনি যেতে পারেন নেতাজি ভবন, জোড়াসাঁকো ঠাকুরবাড়ি, বেলুড় মঠ, শান্তিনিকেতন প্রভৃতি জায়গায়।

সোমবার সকালে রাষ্ট্রপতির কলকাতায় পৌঁছানোর কথা রয়েছে। সোমবার বিকেলে তাঁকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে রাজ্য সরকারের তরফ থেকে । নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে আয়োজন করা হয়েছে সম্বর্ধনা অনুষ্ঠান, যেখানে উপস্থিত থাকবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই অনুষ্ঠানের আগে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু যাবেন নেতাজি সুভাষচন্দ্র বসুর বাসস্থান নেতাজি ভবনে। সেখান থেকে যেতে পারেন ঠাকুরবাড়ি জোড়াসাঁকোয়। সোমবার দিন রাজভবনেই তাঁর রাত্রিবাস করার কথা। ২৮শে মার্চ অর্থাৎ মঙ্গলবার সকালে বেলুড় মঠে যাওয়ার কথা রয়েছে। সেখান থেকে পৌঁছাবেন বীরভূমের শান্তিনিকেতন। ২৮শে মার্চ বিশ্বভারতীতে ২০২২ সালের উত্তীর্ণ পড়ুয়াদের জন্য একটি সমাবর্তন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেক্ষেত্রে রাষ্ট্রপতির এই সফর পড়ুয়াদের কাছে বিশেষ হতে চলেছে।

রাষ্ট্রপতি সফরের আগের দিন থেকেই কলকাতা সহ বিভিন্ন জায়গায় নিরাপত্তার দিকে বিশেষ জোর দিয়েছে রাজ্য সরকার। শনিবার থেকে বহু জায়গায় পুলিশি টহলদারি চলছে। শহরের নিরাপত্তা আরও জোরদার করা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থার জোরদার করতে কলকাতার বহু রাস্তা বন্ধ রাখা হয়েছে। আগে থাকতে একটু জেনে নিন কলকাতার কোন কোন রাস্তায় একটু এড়িয়ে যাবেন। সোমবার এবং মঙ্গলবার কলকাতার একাধিক রাস্তার রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণে থাকবে। যে বাস বা গাড়ি গুলি নির্দিষ্ট রাস্তা দিয়ে যাওয়ার কথা ছিল সেগুলির পথ একটু ঘুরে গেছে।

সোমবার বেলা ১২টা থেকে ১২টা ১৫ মিনিট থেকে দুপুর ১টা ৩০ মিনিটের মধ্যে উত্তর ও দক্ষিণ মুখী খিদিরপুর রোডের গাড়িগুলি সেন্ট জর্জেস গেট রোড স্ট্যান্ড রোড দিয়ে ঘুরে যাবে। হসপিটাল রোড বা লাভার্স লেন দিয়ে যে গাড়ি যেত সেগুলি ঘুরে যাবে এজেসি বোস রোড, ডিএল খান রোড, স্ট্যান্ড রোড দিয়ে। এটিএম রোডের গাড়ি গুলি ঘুরে যাবে শরৎ বোস রোড দিয়ে।

বেলা ১টা থেকে দুপুর ২টোর মধ্যে দক্ষিণমুখী রেড রোডের গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে স্ট্র্যান্ড রোড দিয়ে। অপরদিকে উত্তমুখী রেড রোডের গাড়ি গুলি ঘুরিয়ে দেওয়া হবে জওহরলাল নেহেরু রোডের দিকে। বিবেকানন্দ রোডের গাড়ি চালকদের ঘুরে যেতে হবে বিডন স্ট্রিট দিয়ে। বিবি গাঙ্গুলি রোডের গাড়িগুলিকে ঘুরে যেতে হবে গণেশচন্দ্র অ্যাভিনিউ দিয়ে।

বিকেল সাড়ে ৪টে থেকে সন্ধ্যা ৬টা ১০ মিনিটের মধ্যে রানী রাসমণি অ্যাভিনিউর গাড়ি ঘুরিয়ে দেওয়া হবে জহরলাল নেহেরু রোডের দিকে। অকল্যান্ড রোডের গাড়ি গুলিকে যেতে হবে কিরণ শংকর রায় রোড দিয়ে। সোমবার সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত পণ্যবাহী গাড়িগুলি ভিআইপি চলাচলের রাস্তা ব্যবহার করতে পারবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *