রেমডেসিভির প্রয়োগ করা যাবে না করোনা আক্রান্ত শিশুদের উপর , জারি হল নতুন এক নির্দেশিকা

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কেন্দ্র সরকার এক নির্দেশিকা জারি করল করোনা আক্রান্ত শিশুদের জন্য।চিকিত্‍সার জন্য রেমডেসিভির ড্রাগকে সুপারিশ করা হয়নি নতুন এই নির্দেশিকায়। তার পরিবর্তে পরামর্শ দেওয়া হয়েছে এইচআরসিটি ইমেজিং ব্যবহারের। স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর জেনারেল (DGHS) নতুন এই নির্দেশিকা জারি করেছে। স্বাস্থ্য মন্ত্রকের তরফে এও জানানো হয়েছে এই স্টেরয়েড ব্যাপক ভাবে ক্ষতিকারক উপসর্গহীন ও কম উপসর্গযুক্ত রোগীর ক্ষেত্রে।

DGHS আরও জানিয়েছেন, শুধুমাত্র হাসপাতালেই ব্যবহার করা যাবে স্টেরয়েড। তাও স্টেরয়েড দেওয়া যাবে করোনা যদি কারোর মধ্যে গুরুতর প্রভাব ফেলে সেই ক্ষেত্রে রোগীকে কড়া পর্যবেক্ষণে রেখেই। বিবৃতিতে এও বলা হয়েছে, স্টেরয়েড প্রয়োগ করা যাবে সঠিক সময়ে, সঠিক ডোজে এবং সঠিক ব্যবধানে। পরামর্শও দেওয়া হয়েছে এমনমকি নিজের থেকেই কেউ যাতে স্টেরয়েড ব্যবহার না করেন সেক্ষেত্রেও। কেন্দ্রের নির্দেশিকায় এও বলা হয়েছে, অনুমোদিত ওষুধ রেমডেসিভির ব্যবহার করা যাবে একমাত্র জরুরী প্রয়োজনের সময়। কিন্ত তা কখনই প্রয়োগ করা যাবে না বাচ্চাদের উপর।

নির্দেশিকায় আরও বলা হয়েছে, ১৮ বছরের কম যাদের বয়স, তারা কতটা রেমডেসিভিকে আয়ত্ত করতে পারবে সেই সম্পর্কিত সুরক্ষা এবং কার্যকারিতার তথ্যের অভাব রয়েছে। নির্দেশিকায় করোনা রোগীদের ফুসফুসের অবস্থা দেখার জন্য পরামর্শ দেওয়া হয়েছে High-resolution CT (HRCT) ব্যবহারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *