রেলের চাকরি ১০ মাস বয়সে! শিশুকন্যা হলেন বিশ্বের কনিষ্ঠতম রেলকর্মী

বাংলার খবর | বেস্ট কলকাতা নিউজ

বেস্ট কলকাতা নিউজ : কথায় আছে বিপদ কখনও বলে কয়ে আসে না। ছোট্ট ১০ মাসের শিশুকে একা রেখে ওই শিশুকন্যার বাবা ও মা না ফেরার দেশে চলে গেলেন চিরতরে। মর্মান্তিক দুর্ঘটনায় নিহত হন রেলকর্মী রাজেন্দ্রকুমার যাদব ও তার স্ত্রী মঞ্জু যাদব।কিন্তু ১০ মাসের শিশুকন্যা অক্ষত অবস্থায় রইলেন অলৌকিকভাবে ।

একরত্তি শিশুটি এই চাকরি পেল বাবা-মায়ের মৃত্যুর পর। শিশুটির আঙুলের ছাপ নেওয়া হল সরকারিভাবে বিষয়টি নথিভুক্ত করার জন্য। তবে সে এই চাকরি পাবে ১৮ বছর পূর্ণ হলে। তার আগেই আঙুলের ছাপ নেওয়া হল সরকারিভাবে সিলমোহর দেওয়ার জন্য ।

রাজেন্দ্রকুমার যাদব কর্মরত ছিলেন ভিলাইয়ের রেল ইয়ার্ডের অ্যাসিস্ট্যান্ট পদে। গত ১ লা জুন সন্তানসহ বাইকে করে যাচ্ছিলেন মা মঞ্জু ও বাবা রাজেন্দ্র। পথেই ঘটে যায় ভয়াবহ দুর্ঘটনা । মৃত্যু হয় ওই দম্পতির। কিন্তু রাধিকা নামে শিশুকন্যাটি আশ্চর্যজনকভাবে বেঁচে যায় । নিয়ম অনুযায়ী রায়পুর রেলওয়ের তরফে রাজেন্দ্রকুমার যাদবের পরিবারকে দেওয়া হয় সব রকমের সহায়তা।

যথারীতি বাবা-মায়ের মৃত্যুর পর ১০ মাসের শিশুকন্যার ভবিষ্যত্‍ নিয়ে উদ্বিগ্ন ছিলেন রাজেন্দ্রর পরিবারসহ আত্মীয়রা। তখনই ভারতীয় রেল কর্তৃপক্ষ ১০ মাসের শিশুকন্যার পাশে দাঁড়ালেন। যা এক নজিরবিহীন ঘটনা ভারতের ইতিহাসে। সরকারিভাবে শিশুকন্যার চাকরি নথিভূক্ত করা হয় গত ৪ জুলাই ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *